সু চি-বরিস বৈঠক, রোহিঙ্গা প্রত্যাবাসনের আহবান

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:২৫

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারের নেত্রী অং সান সু চির সঙ্গে সাক্ষাৎ করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন।  এসময় রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারের ফেরার ব্যবস্থা করতে সু চির প্রতি আহবান জানান ব্রিটিশ এ মন্ত্রী।

১১ ফেব্রুয়ারি (রবিবার) দেশটির রাজধানী নেইপিদোতে সু চির সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে দুজনকেই হাস্যোজ্জল দেখায় এবং দুজনেই করমর্দন করেন। তবে রোহিঙ্গা ইস্যুতে দুজনেই সতর্ক আলোচনায় ছিলেন।

রবিবার বিকেলে মিয়ানমারের রোহিঙ্গা অধ্যুষিত রাখাইনে অঞ্চল পরিদর্শন করবেন তিনি। এছাড়া রাখাইন অ্যাডভাইজরি কমিশনের চেয়ারম্যান সুরাকিয়ার্ট সাথিরাথির সঙ্গে বৈঠক করবেন তিনি।

এর আগে ৯ ফেব্রুয়ারি (শুক্রবার) রাজধানী ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন বরিস জনসন। রোহিঙ্গা ইস্যুতে শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। এসময় ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করে বলেন, প্রত্যাবাসন প্রক্রিয়ায় বিলম্ব হলে রোহিঙ্গা ইস্যুতে আরও জটিলতা সৃষ্টি হতে পারে। 

এর সঙ্গে একমত পোষণ করে প্রধানমন্ত্রী বলেছেন, বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের নেত্রী অং সান সুচিকেই উদ্যোগী হতে হবে। রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পর তাদের দেখভালের জন্য জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থাকে অনুমতি দিতে হবে।

পরে সীমান্তের কক্সবাজার জেলায় আশ্রয় নেয়া মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের শরণার্থী শিবির পরিদর্শন করেন ব্রিটিশ এ মন্ত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত