ট্রাম্পের এক বছর পূর্তিতে নারীদের বিক্ষোভ

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ২৩:৩০

জাগরণীয়া ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের এক বছর পূর্তির দিনে ওয়াশিংটন ডিসিতে লাখো নারী পুরুষ মিছিল ও বিক্ষোভ করেছে। প্ল্যাকার্ডসহ নারীদের মিছিল ওয়াশিংটনের লিঙ্কন ম্যামোরিয়ালের সামনে জড়ো হয়। তারা প্রেসিডেন্ট ট্রাম্পের নীতির নিন্দা এবং লিঙ্গ সমতার দাবি জানায়।

এছাড়া  লস অ্যাঞ্জেলসের বিক্ষোভে প্রায় ছয় লাখ নারী পুরুষ উপস্থিত ছিলেন বলে শহরটির মেয়র এরিক গারসেটি জানিয়েছেন। শিকাগোর গ্র্যান্ট পার্কে বিক্ষোভেও দুই থেকে তিন লাখ মানুষ অংশ নিয়েছে।

বিক্ষোভকারী একজন নারী জানেল ফারসিতি বাবলেন, যারা আমাদের অধিকার আদায়ের চেষ্টা করছে তাদের প্রতি সমর্থন জানানো সকলের জন্যেই গুরুত্বপূর্ণ। আমাদের এমন একটি প্রশাসন রয়েছে যা যেকোন সময়ের তুলনায় জনগণের নাগরিক অধিকার প্রশ্নে পিছিয়ে যাওয়ার ব্যাপারেই বেশি প্রত্যয়ী।

এদিকে নারীদের এ বিক্ষোভ মিছিলের মাত্র কয়েক ঘন্টা আগেই মার্কিন ফেডারেল সরকারের কার্যক্রম মূলত বন্ধ হয়ে গেছে। ২০১৩ সালের পর এবারই প্রথম এ ধরনের ঘটনা ঘটল। সিনেটে রিপাবলিক ও ডেমোক্রেটদের ব্যয় বিল নিয়ে মতানৈক্য এর কারণ। আর এ জন্যে একদল অপর দলকে দোষারোপ করছে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন, আজকের আবহাওয়া চমৎকার। নারীদের মিছিলের জন্যে এটি চমৎকার দিনই বটে। আপনারা বেরিয়ে পড়ুন এবং গত ১২ মাসের নজিরবিহীন অর্থনৈতিক সাফল্য ও সম্পদ তৈরির বিষয়টি উদযাপন করুন। কারণ নারী বেকারের সংখ্যা এখন সর্বনিম্ন।

গত মাসে যুক্তরাষ্ট্রের শ্রম বিভাগ দেশটিতে সামগ্রিক বেকারত্বের হার ৪ দশমিক এক শতাংশ হলেও নারীদের ক্ষেত্রে তা ৩ দশমিক ৭ শতাংশ। যদি বিক্ষোভকারীরা বলছেন এর উল্টোটা। টেনেসির নক্সভিল থেকে ওয়াশিংটনের ন্যাশনাল মলের বিক্ষোভে অংশ নিতে আসা ৩৯ বছর বয়সী আইনজীবী কেটি ও’কনর বলেন, আমি চাই ট্রাম্প চলে যাক। এ প্রশাসন কোনভাবেই বারীবান্ধব নয়। নারীদের জন্য ট্রাম্প কিছু করবে এটা আমি বিশ্বাস করি না। 

নারীদের নিয়ে ট্রাম্পের করা উল্টোপাল্টা মন্তব্যকে স্মরণ করিয়ে দিতে বিক্ষোভগুলোতে অংশ নেওয়া অসংখ্য নারী ‘পুসি হ্যাট’ পরে আসে। গত বছর ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর থেকেই এই টুপি ট্রাম্পবিরোধীদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

সূত্র:বাসস​

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত