বেনজীরকে হত্যার দায় শিকার করেছে টিটিপি

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০১৮, ১৬:৫১

জাগরণীয়া ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো হত্যাকাণ্ডের ১০ বছরের বেশি সময় পর এ ঘটনার দায় স্বীকার করেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জনা যায়, টিটিপি’র নেতা আবু মনসুর অসিম মুফতি নূর ওয়ালি সম্প্রতি এ হত্যার দায় শিকার করেছেন ‘ইনকিলাব মেহসুদ সাউথ ওয়াজিরিস্তান ফ্রম ব্রিটিশ রাজ টু আমেরিকান ইম্পেরিয়ালিজম’ বইয়ে। বইয়ে ঘটনার বেশ স্পষ্ট বিবরণ দিয়ে বলা হয়েছে, বিলাল ও ইকরামুল্লাহ নামে দুই আত্মঘাতী জঙ্গিকে সেদিন ভাড়া করা হয়েছিল বেনজির ভুট্টোকে হত্যা করার জন্য। বিলালই প্রথমে তাকে গুলি করে যা তার গলায় আঘাত করে। পরে বিলাল আত্মঘাতী বিস্ফোরক জ্যাকেট খুলে সমাবেশে বিস্ফোরন ঘটায়। 

এ হত্যাকান্ড ঘটানোর পিছনে কারণ হিসেবে বইয়ে উল্লেখ করা হয়, নির্বাচনে জয়ী হলে মুজাহিদিদ-ই-ইসলামের বিরুদ্ধে বেনজীর ভুট্টোর লড়াই করবেন- এমনই তথ্যের ভিত্তিতে পথের কাঁটা বেনজির ভুট্টোকে সরিয়ে দেয়ার পরিকল্পনা করে টিটিপি।

উল্লেখ্য, ২০০৭ সালের ২৭ ডিসেম্বর রাওয়ালপিণ্ডিতে নির্বাচনী জনসভায় আত্মঘাতী হামলায় নিহত হন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। এতদিন পর্যন্ত কোনো গোষ্ঠী বেনজির ভুট্টো হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত