ব্রাজিলের হোয়াটসঅ্যাপ মেয়রের কারাদণ্ড

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৭, ১৭:০৯

জাগরণীয়া ডেস্ক

ব্রাজিলের বম জারদিম শহরের মেয়র লিদিয়ানে লেইতেকে অর্থ আত্মসাতের মামলায় ১৪ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন দেশটির একটি আদালত। লিদিয়ানে লেইতে এখন পলাতক। এরপরও তিনি ‘হোয়াটসঅ্যাপ’-এর মাধ্যমে মেয়রের কাজ চালিয়ে যাচ্ছেন।

নিজ শহর থেকে ১৮০ মাইল দূরে থেকেও সামাজিক যোগাযোগের মাধ্যম ‘হোয়াটসঅ্যাপ’-এর মাধ্যমে দাপ্তরিক কার্যক্রম চালান বলে ২৭ বছর বয়সী লিদিয়ানে লেইতে ‘হোয়াটসঅ্যাপ মেয়র’ নামে পরিচিত।

ব্রিটিশ অনলাইন ইনডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, প্রায় আড়াই বছর আগে শিক্ষা বাজেট থেকে অর্থ আত্মসাতের একটি মামলায় মেয়র লিদিয়ানে লেইতের ১৪ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়। 

প্রতিবেদনে বলা হয়, ব্রাজিলের সবচেয়ে দরিদ্র শহর বম জারদিম। এই শহরে মাত্র ৪০ হাজার মানুষের বাস। এই শহরের স্কুলগুলোতে শিশু শিক্ষার্থীদের একবেলা করে খাবার দেওয়ার জন্য বাজেট হয়েছিল। শিশু শিক্ষার্থীদের খাবার না দিয়ে ওই বাজেট থেকে দুই কোটি ডলার আত্মসাৎ করেন মেয়র লিদিয়ান। সেই অর্থ দিয়েই তিনি বিলাসী জীবন যাপন করতেন। কর্তৃপক্ষ তার সামাজিক যোগাযোগের মাধ্যম ঘেঁটে এর সত্যতা পেয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, বম জারদিমের মেয়র ছিলেন লিদিয়ানের সাবেক প্রেমিক মেয়র হামবার্তো দান্তাস দোস সান্তোস। দুর্নীতির অভিযোগের কারণে ২০১২ সালে তাকে মেয়রের পদ থেকে সাময়িক নিষিদ্ধ ঘোষণা করা হয়। এরপরই লিদিয়ানে মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। হামবার্তো দান্তাস দোস সান্তোস বেটো রোচা নামেও পরিচিত। ২০১৫ সালে বেটো রোচা পদত্যাগ করেন। তার ১৭ বছর ৯ মাসের কারাদণ্ড হয়। এরপরেই লিদিয়ানের অর্থ আত্মসাতের প্রমাণ পায় কর্তৃপক্ষ। পলাতক থাকায় লিদিয়ানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। তবে তিনি এই রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ পাবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত