চীন যাচ্ছেন সু চি

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৭, ১৭:০৭

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারের বেসামরিক সরকারপ্রধান ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি চীন সফরে যাচ্ছেন। ২৭ নভেম্বর (সোমবার) এমন তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ‘দ্য গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার’।

চীনের সংবাদ সংস্থা সিনহুয়ার খবর অনুযায়ী, ৩০ নভেম্বর (বৃহস্পতিবার) ওই বৈঠক শুরু হবে। চলবে ৩ ডিসেম্বর পর্যন্ত। সফরের ব্যাপারে নিশ্চিত হতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স সু চির দপ্তরে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হয়।

রাখাইনে দমন-পীড়নের মুখে গত তিন মাসে সোয়া ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়ার প্রেক্ষাপটে এই সংকটের জন্য মিয়ানমারের সেনাবাহিনীকে দায়ী করে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র। আগস্টে জোরালো হওয়া রোহিঙ্গা নিধনযজ্ঞের বিরুদ্ধে চীন কোনও অবস্থান নেয়নি। ‘দ্য গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার’ পত্রিকার খবরে বলা হয়, বেইজিংয়ে বিশ্বনেতাদের এক ফোরাম বৈঠকের আয়োজন করেছে কমিউনিস্ট পার্টি অব চীন। সেই বৈঠকে যোগ দিতে শিগগিরই সু চি সেখানে যাচ্ছেন।

এর আগে গত ২৪ নভেম্বর বেইজিংয়ে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং। প্রেসিডেন্ট শি’র সঙ্গে রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করেছেন বলে নিজের অফিশিয়াল ফেসবুক পোস্টে দাবি করেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত