কাতারের শুরা কাউন্সিলে প্রথমবারের মতো চার নারী

প্রকাশ : ১৩ নভেম্বর ২০১৭, ১৮:০৮

জাগরণীয়া ডেস্ক

রাজকীয় ফরমান জারি করে কাতারের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপদেষ্টা পরিষদ শুরা কাউন্সিলে নতুন ২৮ সদস্যকে নিয়োগ দেয়া হয়েছে, যার মধ্যে চারজন নারী। আইনের খসড়া তৈরি, সরকারের সাধারণ নীতিমালা প্রণয়ন, খসড়া বাজেট তৈরির মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা এবং উপযুক্ত পরামর্শ দেয়ার কাজ করে ৪৫ সদস্য বিশিষ্ট শক্তিশালী এই শুরা কাউন্সিল। দেশটির ইতিহাসে এই প্রথম এই শক্তিশালী কাউন্সিলে চার নারীকে যুক্ত করা হলো।

ওই চার নারী সদস্য হলেন হিন্দ আবদুল রহমান আল-মুফতাহ, হেস্যা সুলতান আল-জাবের, রিম আল-মনসুরি এবং আয়শা ইউসেফ আল-মান্নাই। নতুন এই নারী সদস্যদের মধ্যে জাবের এর আগে ২০১৩ সালে যোগাযোগ মন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছিলেন।

কাতারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কাতার নিউজ এজেন্সি জানিয়েছে ওই কাউন্সিলের নিয়মিত সদস্য হিসেবে ওই চার নারী সদস্য দায়িত্ব পালন করবেন।

সরকারি এক বিবৃতির সূত্র উল্লেখ করে সংবাদ সংস্থাটি জানায়, ‘কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি শুরা কাউন্সিলের কয়েকজন সদস্যের সদস্যপদ নবায়ন করে ৪ নারীসহ আরও ২৮ জন নতুন সদস্য নিয়োগ দিয়ে এক আমিরী ফরমান জারি করেন। নারী সদস্য নিয়োগের এই ঘটনা কাউন্সিলের ইতিহাসে এই প্রথম।’

তবে কাতারের রাজনীতিতে নারীর উপস্থিতি এটাই প্রথম না। এর আগে ২০১৫ সালে দেশটির একমাত্র সরাসরি নির্বাচিত রাষ্ট্রীয় সংগঠন কেন্দ্রীয় মিউনিসিপ্যাল কাউন্সিলে দু’জন নারী জনগণের ভোটে নির্বাচিত হয়েছিলেন।

উল্লেখ্য, পাঁচ মাস ধরে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশরের অবরোধের মুখে নিষেধাজ্ঞায় পড়ার পর থেকেই কূটনৈতিক সংকটে থাকা কাতার বসবাস আইন, শ্রম আইনসহ সামাজিক নীতি নির্ধারণী পর্যায়ে বেশ কিছু লক্ষ্যণীয় পরিবর্তন এনেছে। তার ধারাবাহিকতায় এখন পর্যন্ত এটিই সর্বশেষ পরিবর্তন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত