পুতিনের বিপক্ষে লড়বেন কিসিনিয়া

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৭, ২১:১০

জাগরণীয়া ডেস্ক

রাজনীতি নয়, রুশ সুন্দরী কিসিনিয়া সবচাক নিজের দেশে ‘রাশিয়ার প্যারিস হিলটন’ নামেই পরিচিত। আর সেই তিনিই কিনা ক্ষমতাধর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে নির্বাচনে লড়ার ঘোষণা দিলেন।

রাশিয়ায় পুতিনের একচ্ছত্র কর্তৃত্ব চলছে গত বিশ বছর ধরেই। পরের নির্বাচনেও নিরঙ্কুশ আধিপত্য নিয়ে জিতবেন তিনি- বিশ্লেষকেরা বলছেন এমনটাই। 

কিন্তু ক্রেমলিনের মসনদে পুতিনের ‘চেহারা দেখতে দেখতে ক্লান্ত’ কিসিনিয়া এই অবস্থার প্রতিকার চান। আর তাই গত ১৮ অক্টোবর (বুধবার) ঘোষণা দিয়েছেন পরের নির্বাচনে তার বিরুদ্ধে লড়ার। 

এক সাক্ষাৎকারে কিসিনিয়া জানিয়েছেন, দেশের শীর্ষ পদের জন্য লড়ার সম্পূর্ণ অধিকার তার রয়েছে। তাই ভোটে দাঁড়াচ্ছেন তিনি।

সুন্দরী মডেল হিসেবে পরিচিত হলেও কিসিনিয়ার শেকড় কিন্তু প্রোথিত রাজনীতিতেই। বাবা আনাতোলি সবচাকের হাত ধরেই রাজনীতিতে এসেছিলেন পুতিন। সেন্ট পিটসবার্গের সাবেক মেয়র আনাতোলি নব্বইয়ের দশকের শুরুতে সিটি হলের এক আধিকারিক হিসেবে নিয়োগ দিয়েছিলেন পুতিনকে। সেখান থেকে দীর্ঘ সংগ্রামের মাধ্যমে এতদূর এসেছেন পুতিন।

কিসিনিয়ার মা লুদমিলা নারুসোভাও রুশ পার্লামেন্টের উচ্চকক্ষের সদস্য। সুতরাং এমন বাবা-মায়ের মেয়ে কোনো না কোনো সময় যে রাজনীতিতে আসবেন, তা যেন ছিলো অবধারিতই।

পুতিনের রাজত্ব শেষ করার জন্য প্রত্যক্ষ রাজনীতিতে আসার কথা ভেবেছেন তিনি। তার ভাষায়, ১৮ বছর বয়সে যখন বিশ্ববিদ্যালয়ে পড়ি, সে বার পুতিন প্রেসিডেন্ট হলেন। সে বছর যারা জন্মেছিল, তারা এ বার ভোট দেবে। ভেবে দেখুন এক বার।

যদিও প্রার্থী হওয়ার সিদ্ধান্ত এখন নিলেও ২০১২ সাল থেকেই সক্রিয়ভাবে পুতিন সরকারের বিরোধিতা করে আসছেন কিসিনিয়া।

সূত্র: আনন্দবাজার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত