ট্রাম্পকে পরমাণু সমঝোতার প্রতি অটল থাকার আহ্বান মে’র

প্রকাশ | ১১ অক্টোবর ২০১৭, ১৭:০৭

অনলাইন ডেস্ক

ইরানের পরমাণু সমঝোতা মেনে চলার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আহ্বান জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। ১০ অক্টোবর (মঙ্গলবার) ট্রাম্পের সঙ্গে এক ফোনালাপে তিনি সমঝোতার প্রতি ব্রিটেনের অঙ্গীকারবদ্ধ থাকার নিশ্চয়তা দিয়েছেন। ‍১১ অক্টোবর (বুধবার) মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়. মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিচ্ছেন তখন তার প্রতি এ আহ্বান জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এর আগে মঙ্গলবারই ইরানি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে টেলিফোনে কথা বলেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন । তিনি জানান, ব্রিটিশ সরকার পরমাণু সমঝোতা বাস্তবায়নে দৃঢ় প্রতিজ্ঞ।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর এক বিবৃতিতে জানিয়েছে, ‘থেরেসা মে এই সমঝোতা বাস্তবায়নে অন্যান্য ইউরোপীয় দেশের পাশে থাকার অঙ্গীকার করে বলেছেন, আঞ্চলিক নিরাপত্তার জন্য এই সমঝোতা জরুরি।’ সমঝোতাটির বাস্তবায়ন সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ ও সঠিকভাবে প্রয়োগ করতে হবে বলেও জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী মে।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্স টুডে জানিয়েছে, ২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠী ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা সই করে। ওই সমঝোতায় ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিতে কিছুটা সীমাবদ্ধতা আরোপ করে তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা বলা হয়। তৎকালীন মার্কিন সরকার এই সমঝোতার অন্যতম উদ্যোক্তা হলেও বর্তমান মার্কিন প্রেসিডেন্ট এই সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেয়ার হুমকি দিচ্ছেন।