মেক্সিকোয় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৮ (ভিডিও)

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৪৭

জাগরণীয়া ডেস্ক

মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহতের সংখ্যা বেড়ে ২৪৮ জনে দাঁড়িয়েছে। ৭ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পে দেশটির রাজধানী মেক্সিকো সিটি ও পার্শ্ববর্তী বিভিন্ন অঞ্চলে অনেক ভবন ধসে পড়ে। 

দেশটির সরকার জানায়, ভূমিকম্পে মোরেলেস ও পুয়েবলা দু’টি প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ৭৫ কিলোমিটার দূরের পুয়েবলা রাজ্যের আতেনসিঙ্গোতে। স্থানীয় সময় ১৯ সেপ্টেম্বর (মঙ্গলবার) বেলা ১টা ১৪ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। 

জনস্বার্থ রক্ষা বিষয়ক জাতীয় সমন্বয়ক লুইস ফিলিপ পুয়েন্তা জানান, ভূমিকম্পে এ পর্যন্ত কমপক্ষে ২৪৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। 

মেক্সিকো সিটির দক্ষিণে অবস্থিত মোরেলেস প্রদেশে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ৬৪ জনের মৃত্যু সংবাদ নিশ্চিত করেছে সেখানকার গভর্নর। ভূমিকম্পে মেক্সিকো সিটিতে ৩৬ জন। এ ছাড়া দক্ষিণ-পূর্বের শহর পুয়েবলাতে ২৯ এবং মেক্সিকো রাজ্যে ৯ জন মারা গেছে। ভূমিকম্পের পর উদ্ধারকর্মীরা দ্রুত উদ্ধার কাজ শুরু করলেও যোগাযোগ ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়ায় উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে বলে খবরে বলা হয়েছে। 

মেক্সিকো সিটির মেয়র মিগুয়েল অ্যাঙ্গেল টেলেভিসা জানান, ৪৪টি স্থানে উদ্ধারকাজ চলছে। মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো এই বিপর্যয়ে দেশবাসীকে শান্ত থাকতে অনুরোধ জানিয়েছেন। তিনি জরুরি ভিত্তিতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত বিভিন্ন হাসপাতালে উদ্ধার অভিযান চালানোর এবং রোগীদের অন্য হাসপাতালে স্থানান্তর করার নির্দেশ দিয়েছেন।

৩২ বছর আগে ঠিক এ দিনেই মেক্সিকোতে একটি ভয়াবহ ভূমিকম্প আঘাতে প্রায় দশ হাজার মানুষের প্রাণহানি ঘটে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত