সন্তানকে স্তন্যদানে আলাদা কক্ষ চান বিধায়ক আঙুরলতা

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৭, ২১:২৬

জাগরণীয়া ডেস্ক

অভিনয় থেকে রাজনীতিতে এসেছেন আসামের বটদ্রবার বিজেপির বিধায়ক আঙুরলতা ডেকা। সদ্য তিনি মা হয়েছেন। তার এক মাস বয়সী শিশুকন্যার নাম নমমি। এই দুধের শিশুকে তাই স্তন্যদানের জন্য ভারতের বিধানসভায় একটি আলাদা কক্ষ চেয়ে আবেদন করেছেন তিনি। গত ৭ আগস্ট (বৃহস্পতিবার) আসামের মুখ্যমন্ত্রী, স্পিকার ও পার্লামেন্টবিষয়ক মন্ত্রীর কাছে আনুষ্ঠানিক আবেদন করেছেন তিনি।

হিন্দুস্তান টাইমস ও ইন্ডিয়া ডটকমের প্রতিবেদনে বলা হয়, এক মাস বয়সী সন্তানের দেখভালের জন্য প্রায়ই অধিবেশনে গুরুত্বপূর্ণ আলোচনা চলাকালে আঙুরলতাকে বিধানসভা থেকে বের হয়ে সরকারি বাসায় যাতায়াত করতে হয়। তিনি আবেদনে উল্লেখ করেছে বিধানসভায় সন্তানকে স্তন্যদানের জন্য বিশেষ কোনো কক্ষের ব্যবস্থা থাকলে তাকে ঘন ঘন যাতায়াত করতে হতো না। কারণ, তখন তিনি শিশু সন্তানকে বিধানসভায় নিয়ে আসতেন এবং সময়মতো বুকের দুধ খাওয়াতে পারতেন। এ কারণে বিধানসভায় সন্তানকে বুকের দুধ খাওয়ানোর মতো একটি ছোট কক্ষ চেয়ে আঙুরলতা পার্লামেন্টবিষয়ক মন্ত্রী চন্দ্র মোহন পাটোয়ারি, আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোয়াল ও বিধানসভার স্পিকার হিতেন্দ্র নাথ গোস্বামীর কাছে আনুষ্ঠানিক আবেদন করেছেন।

আঙুরলতা বলেন, ‘প্রায় প্রতি ঘণ্টায় আমাকে বিধানসভার অধিবেশন ছেড়ে বাসায় ছুটে যেতে হয়। মেয়েকে সময়মতো বুকের দুধ খাওয়াতে হয়। এ কারণে আমি অনেক গুরুত্বপূর্ণ আলোচনায় থাকতে পারি না।’ 

তিনি বলেন, কর্মক্ষেত্রে নারীরা ছয় মাসের জন্য মাতৃত্বকালীন ছুটি পেয়ে থাকেন। কিন্তু নারী সাংসদ ও বিধায়কদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হয় না।

চলতি বছর অস্ট্রেলিয়ায় পার্লামেন্ট অধিবেশন চলাকালে দুই মাস বয়সী সন্তানকে বুকের দুধ খাইয়ে ইতিহাস গড়েছিলেন কুইন্সল্যান্ডের সিনেটর লেরিসা ওয়াটার্স। এই প্রসঙ্গ টেনে আঙুরলতা বলেন, তিনি অস্ট্রেলিয়ার এই ঘটনার মতো কোনো আইন চাচ্ছেন না। বিধানসভার পাশে একটি ছোট্ট বিশেষ কক্ষ চান তিনি, যেখানে বিধানসভার সদস্য মায়েরা তাদের শিশু সন্তানকে সময়মতো বুকের দুধ খাওয়াতে পারবেন।

তবে বিধানসভার স্পিকার হিতেন্দ্র নাথ গোস্বামী বলেছেন, আঙুরলতা তাকে এই চাহিদার কথা জানাননি। তবে এই নারী বিধায়কের চাহিদা পূরণ হওয়ার সম্ভাবনা খুব কম। 

তিনি বলেন, বিধানসভা থেকে বিধায়কদের আবাসিক ভবন খুব বেশি দূরে নয়। তাই চাইলেই তিনি সন্তানের দেখভাল করে আসতে পারেন। তবে খুব প্রয়োজন হলে বিধানসভার অতিথি ভবনের একটি কক্ষ এ ক্ষেত্রে ব্যবহার করার অনুমতি দেওয়া যেতে পারে। সেটার দূরত্বও বিধানসভা থেকে প্রায় ১০০ মিটার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত