রোহিঙ্গা সংকট: জাতিসংঘের ত্রাণ সরবরাহ আটকাল মিয়ানমার

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৭, ১১:৩৪

জাগরণীয়া ডেস্ক

মিয়ানমারে সংঘাতের কেন্দ্র রাখাইনে জাতিসংঘের সব দাতব্য সংস্থার খাদ্য, পানি ও ওষুধ সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছে। ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, গত ২৫ আগস্ট জঙ্গিরা পুলিশ চেকপোস্টে হামলার পরে ত্রাণ সরবরাহ বন্ধ করে দেয়া হয়।

শুধু জাতিসংঘই নয়, অক্সফাম, সেভ দ্য চিলড্রেনসহ ১৬টি আন্তর্জাতিক দাতব্য সংস্থাগুলো অভিযোগ করেছে, মিয়ানমার সংঘাতপূর্ণ এলাকায় প্রবেশ করতে দিচ্ছে না তাদের। 

মিয়ানমারে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর কার্যালয় থেকে গাডিয়ানকে বলা হয়েছে, নিরাপত্তা অবস্থার অবনতি ও সরেজমিনে যাওয়ার বিষয়ে সরকারি বিধিনিষেধের কারণে আমরা ত্রাণ সরবরাহ করতে পারছি না। জাতিসংঘ কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে যেন ত্রাণ সরবরাহ পুনরায় শুরু করা যায়। তবে রাখাইন প্রদেশের অন্যান্য অঞ্চলে ত্রাণ সরবরাহ অব্যাহত আছে।

গত সপ্তাহে নতুন করে শুরু হওয়া সহিংসতার জন্য রোহিঙ্গা জঙ্গিদের দায়ী করে মিয়ানমার সরকার। সংঘাত শুরু হওয়ার পরে সোমবার পর্যন্ত জাতিসংঘের হিসেবানুযায়ী ৯০ হাজার শরণার্থী বাংলাদেশে প্রবেশ করেছে, এদের অনেকের শরীর বুলেটের আঘাতে আহত।

গত এক সপ্তাহে রাখাইনের উত্তরাঞ্চলে জাতিসংঘ শরণার্থী সংস্থা, জনসংখ্যা বিষয়ক সংস্থা, ইউনিসেফ কোনো সরেজমিন কর্মকাণ্ড পরিচালনা করেনি। ত্রাণ সরবরাহের অভাবে রোহিঙ্গাদের পাশাপাশি বৌদ্ধরাও ক্ষতিগ্রস্ত হবে। জাতিসংঘের ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম ও জানিয়েছে, তাদের রাখাইনের অন্যান্য অঞ্চলেও ত্রাণ সরবরাহ বন্ধ করতে যার ফলে অন্তত ৫ লাখ মানুষ নিয়মিত খাদ্য সরবরাহের সুযোগ পাচ্ছে না।

সূত্র: গার্ডিয়ান

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত