ভালোবাসার জন্য রাজপ্রাসাদ ছাড়ছেন জাপানি রাজকুমারী

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৭, ২১:৫৪

জাগরণীয়া ডেস্ক

চলে যাবে রাজকীয় মর্যাদা, হারাবেন রাজপরিবারের উত্তরাধিকার, তবু দীর্ঘদিনের ভালোবাসার মানুষের কাছে থেকে সাধারণ মানুষের মতো জীবনযাপনকেই বেছে নিতে যাচ্ছেন জাপানি রাজকুমারী মাকো।

দীর্ঘদিনের প্রেমিক সাধারণ মধ্যবিত্ত পরিবারের ছেলে কিই কুমুরোর সঙ্গে বাগদানের ঘোষণা দিয়েছেন এই রাজকুমারী। জাপানে রাজবংশের নিয়ম অনুযায়ী, রাজপরিবারের বাইরে সাধারণ কাউকে বিয়ে করলে তাকে রাজপ্রাসাদ ছেড়ে যেতে হয়, উত্তরাধিকার হারাতে হয়। পেশায় আইনজীবী কিই কুমুরো সাধারণ পরিবারের সন্তান হওয়ায় রাজকন্যা মাকো তাই তাকে বিয়ে করলে রাজকীয় উত্তরাধিকার হারাবেন। কিন্তু তাতে বিচলিত নন ২৫ বছর বয়সী এই রাজকুমারী।

বাগদানের ঘোষণা দিয়ে টিভিতে এক সংবাদ সম্মেলনে মাকো জাতির উদ্দেশে বলেছেন, "আমি সত্যিই আনন্দ বোধ করছি"।

মাকো বলেন, "আমি ছোটবেলা থেকেই জানতাম যে বিয়ে করার পর রাজকীয় মর্যাদা হারাব। রাজপরিবারের সদস্য হিসাবে যতটা সম্ভব রাজকীয় দায়িত্ব পালনের পাশাপাশি আমি নিজের জীবনটাকেও গুরুত্ব দিয়েছি"।

টোকিও খ্রিষ্টান বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন কিই কুমুরোর প্রেমে পড়েন মাকো। প্রায় পাঁচ বছর প্রেমের পর মাকো সম্প্রতি সম্রাট আকিহিতোকে তাদের প্রেমের কথা জানালে রাজ পরিবার বিয়ের সিদ্ধান্ত নেয়। সেই অনুযায়ী ৮ জুলাই তাদের বিয়ের বাগদানের জন্য এর আগে দিন ধার্য করা হয়েছিল। কিন্তু বন্যার কারণে ওই অনুষ্ঠান স্থগিত করা হয়। এখন বাগদানের ঘোষণার পর রাজপ্রসাদের দেখভালের দায়িত্বে থাকা ইম্পেরিয়াল হাউজ এজেন্সি জানিয়েছে, ২০১৮ সালের গ্রীষ্মে বিয়ের অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত