গর্ভবতী নারীদের জন্য বাস-ট্রেনে বিশেষ অ্যালার্ম (ভিডিও)

প্রকাশ : ০৯ জুলাই ২০১৬, ১৮:৪৭

জাগরণীয়া ডেস্ক

বাস ও ট্রেনে এক বিশেষ অ্যালার্ম চালুর পরিকল্পনা নিয়েছে দক্ষিণ কোরিয়ার একটি শহর। এই অ্যালার্মের গোলাপি আলোর ঝলকানি গর্ভবতী নারী যাত্রীর জন্য আসন ছেড়ে দিতে অন্যান্য যাত্রীদের প্রতি অনুরোধ জানাবে। বিকন’ নামের এই ডিভাইসটি ব্লুটুথ প্রযুক্তি ব্যবহার করে কাজ করে। যখন একজন গর্ভবতী নারী তার বিশেষ অ্যাপ্লিকেশনযুক্ত স্মার্টফোন সঙ্গে নিয়ে, অ্যালার্মের দুই মিটারের মধ্যে চলে আসে, তখন কাছাকাছি থাকা আসনের পাশে থাকা বাতি জ্বলে উঠবে।

এ বছরের এপ্রিলে দেশের দ্বিতীয় বৃহত্তম শহর বুসান এবং গিমহাই-এর পার্শ্ববর্তী শহরের মধ্যে চলে বেশ কয়েকটি ট্রেনে অ্যালার্মটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল। একজন গর্ভবতী নারী চিহ্নিত করার পর ডিভাইসটি যাত্রীদের কাছ থেকে ব্যপক প্রশংসা অর্জন করে, জানিয়েছে রয়টার্স। 

কারণ, ভালো করে না দেখলে অনেকক্ষেত্রে কোনও নারী গর্ভবতী কিনা বোঝা যায় না। ফলে জায়গাও ছাড়েননি বসে থাকা যাত্রীরা। কিন্তু এই ব্যবস্থায় গর্ভবতী নারীরা এই ডিভাইসের কাছে গেলেই জ্বলে উঠবে এই বাতি। ফলে জায়গা ছাড়তে বাধ্য হবেন বসে থাকা যাত্রীরা। এই বছরের শেষ নাগাদ শহরে সমস্ত ট্রেন এবং বাসে এই প্রযুক্তি লাগানো হবে বলে জানা গিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত