অক্সফোর্ডে পড়ার ‍সুযোগ পেলেন মালালা

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৭, ২৩:১৮

জাগরণীয়া ডেস্ক

বিশ্বের অন্যতম প্রাচীন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছেন শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই। ১৭ আগস্ট (বৃহস্পতিবার) যুক্তরাজ্যের প্রথম সারির বিশ্ববিদ্যালয়টিতে দর্শন, রাজনীতি ও অর্থনীতি বিভাগে স্নাতকে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছেন তিনি।

এই সুযোগ পেয়েই টুইটারে বিশ্ববাসীকে জানিয়ে দিয়েছেন ১৯ বছর বয়সী মালালা। ভর্তির নিশ্চয়তার কথা জানিয়ে অক্সফোর্ড কর্তৃপক্ষের দেওয়া একটি ইমেইল বার্তার স্ক্রিনশট সংযুক্ত করে সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে পোস্ট করা টুইটে মালালা বলেন, ‘অক্সফোর্ডে যাওয়ার তর আর সইছে না।’

২০১২ সালের ৯ অক্টোবর পাকিস্তানের সোয়াত উপত্যকায় তালেবান বন্দুকধারীর গুলিতে গুরুতর আহত হয়েছিলেন নারী শিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাই। এর পর পাকিস্তানে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য তাকে ভর্তি করা হয় যুক্তরাজ্যের বার্মিংহ্যামে রানি এলিজাবেথ হাসপাতালে। তখন থেকে তিনি যুক্তরাজ্যেই বাস করছেন। এরই মধ্যে ২০১৪ সালে ভারতের শিশু ও শিক্ষা অধিকারকর্মী কৈলাস সত্যার্থীর সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পান তিনি।

অক্সফোর্ডে প্রবেশের প্রক্রিয়া হিসেবে প্রতিষ্ঠানটির অন্যতম কলেজ লেডি মার্গারেট হলে একটি সাক্ষাৎকার দিতে হতে হয়েছে শান্তিতে নোবেলজয়ী এই নারীকে। যুক্তরাজ্যভিত্তিক দৈনিক দ্য গার্ডিয়ানের সাবেক সম্পাদক ও লেডি মার্গারেট হলের অধ্যক্ষ অ্যালান রাসব্রিজার তার সাক্ষাৎকার নেন।

মালালার অক্সফোর্ডে প্রবেশের খবরে উচ্ছ্বাস প্রকাশ করে টুইট করেছেন রাসব্রিজারও। তিনি নোবেলজয়ী এই নারীকে ‘স্বাগত’ জানিয়েছেন।

মিস্টার বিন খ্যাত বিশ্বখ্যাত অভিনেতা রোয়ান অ্যাটকিনসন থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং ব্রিটেনের বর্তমান প্রধানমন্ত্রী টেরিজা মে এই অক্সফোর্ডেরই শিক্ষার্থী ছিলেন। 

এক হিসাব মতে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এখন পর্যন্ত মোট ২৭ জন ব্রিটিশ প্রধানমন্ত্রী, ৩০ বিশ্বনেতা (রাষ্ট্র বা সরকার অথবা সংস্থা প্রধান), ৫০ নোবেলজয়ী ও ১২০ জন অলিম্পিক সোনাজয়ী ক্রীড়াবিদ উপহার দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত