যুক্তরাষ্ট্রে ভাস্কর্য সরানো নিয়ে সংঘর্ষ, নিহত ৩

প্রকাশ : ১৪ আগস্ট ২০১৭, ২২:৩৯

জাগরণীয়া ডেস্ক

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার শার্লটসভিলে শ্বেতাঙ্গদের সঙ্গে বিরোধী বিক্ষোভকারী ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষে দুই পুলিশসহ ৩ জন নিহত হয়েছেন। সংঘর্ষে আহত হয়েছেন আরও অর্ধশত। দাসপ্রথার বিলোপবিরোধী এক কনফেডারেট জেনারেলের ভাস্কর্য অপসারণকে কেন্দ্র এ সংঘর্ষের সূত্রপাত। 

দাসপ্রথার বিলোপবিরোধী এক কনফেডারেট জেনারেলের ভাষ্কর্য অপসারণকে কেন্দ্র করে ১১ আগস্ট (শুক্রবার), ‘ইউনাইট দ্য রাইট’ নামে পদযাত্রা কর্মসূচির ডাক দেয় ডানপন্থী শ্বেতাঙ্গরা। ১২ আগস্ট (শনিবার) এ কর্মসূচিকে কেন্দ্র করে সকাল থেকেই ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের সামনে জড়ো হতে শুরু করে শত শত শ্বেতাঙ্গ। একইসময়ে এ কর্মসূচির বিরোধিতা করে সেখানে জড়ো হয় বর্ণবাদ বিরোধী বিক্ষোভকারীরাও। এসময়, দু'পক্ষের মধ্যে তীব্র সংঘর্ষ বাঁধলে, পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল ছোঁড়ে পুলিশ। ঘটনাস্থল থেকে গ্রেপ্তার করা হয় বেশ কয়েকজনকে।

এমন উত্তপ্ত পরিস্থিতির এক পর্যায়ে মিছিলবিরোধী বিক্ষোভকারীদের ওপর একটি গাড়ি তুলে দেয় কে বা কারা। এতে হতাহত হয় বেশ কয়েকজন। শহরজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়লে, পরিস্থিতি নিয়ন্ত্রণে শার্লটসভিলে জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন।

সংঘর্ষের ঘটনাকে দুঃখজনক উল্লেখ করে ঘৃণা ও বিদ্বেষ বন্ধ করে দেশের স্বার্থে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত