যত বড় অন্তর্বাস, তত বেশি ডিসকাউন্ট!

প্রকাশ : ১১ আগস্ট ২০১৭, ১৬:১৫

জাগরণীয়া ডেস্ক

নারীরা অন্তর্বাসের মাপের ওপর ভিত্তি করে খাবারে ডিসকাউন্ট পাবেন; এমন ঘোষণা দিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে চীনের একটি রেঁস্তোরা।

স্থানীয় একটি দৈনিকের বরাত দিয়ে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবামাধ্যম বিবিসি।

কিয়ানজিয়াং ইভনিং পোস্ট বলছে, উপকূলীয় ঝেয়াং প্রদেশের প্রধান শহর হ্যাংঝুর শপিং মলের ট্রেন্ডি শ্রিম্প রেস্টুরেন্টে ডিসকাউন্টের ওই বিজ্ঞাপন দেয়া হয়েছে। স্থানীয় লোকজন এই বিজ্ঞাপন দেখার পর কাউন্সিলের কাছে অভিযোগ করেছেন।

বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, অন্তর্বাস পরিহিত কয়েকজন নারী সারিবদ্ধ হয়ে দাড়িয়ে আছেন। এতে স্লোগান জুড়ে দেয়া হয়েছে, স্তন খুঁজছে পুরো শহর। অন্তর্বাসের সাইজকে ‘কাপ’ হিসেবে উল্লেখ করে বিভিন্ন ক্যাটেগরিতে ডিসকাউন্টের তালিকা টানিয়ে রাখা হয়েছে। বড় আকারের অন্তর্বাস পরেন; এমন নারীরাই পাবেন সর্বোচ্চ ডিসকাউন্ট।

ছবিতে দেখা যায়, অ্যা-কাপ (১০ সেন্টিমিটার) মাপের অন্তর্বাস পরিহিত নারীরা খাবারে ৫ শতাংশ এবং জি-কাপ (২৫ সেন্টিমিটার) মাপের নারীরা সর্বোচ্চ ৬৫ শতাংশ ডিসকাউন্ট পাবেন। এছাড়া বি-কাপ (সাড়ে ১২ সেন্টিমিটার) ১৫ শতাংশ, সি-কাপ (১৫ সেন্টিমিটার) ২৫ শতাংশ, ডি-কাপ (সাড়ে ১৭ সেন্টিমিটার) ৩৫ শতাংশ, ই-কাপ (২০ সেন্টিমিটার) ৪৫ শতাংশ এবং এফ-কাপ (সাড়ে ২২ সেন্টিমিটার) পরিহিত নারীরা ৫৫ শতাংশ ডিসকাউন্ট পাবেন।

একজন অভিযোগ করে বলেন, এসব পোস্টারে ‘অশ্লীল বিজ্ঞাপন’ এবং ‘নারীদের প্রতি বৈষম্য’ তুলে ধরা হয়েছে।

১ আগস্ট এসব পোস্টার টানিয়ে দেওয়া হলেও পরে তা সরিয়ে নেয় ট্রেন্ডি শ্রিম্প। তবে হোটেলের মহা-ব্যবস্থাপক ল্যান শেনগ্যাং এ বিজ্ঞাপনকে তাদের ব্যবসায়ীক কৌশল বলে মন্তব্য করেন। তিনি বলেন, এই বিজ্ঞাপনের প্রচার শুরুর পর কাস্টমার প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

হোটেলের এই কর্মকর্তা বলেন, আমরা এমন কিছু তরুণী দেখেছি যারা গর্ব করেছেন- তাদের লুকানোর মতো কিছুই ছিল না।
তিনি আশ্বস্ত করে বলেন, অস্বস্তিকর ঘটনা এড়াতে নারী কাস্টমাররা তাদের প্রাপ্য ডিসকাউন্ট পুরুষ কর্মীদের কাছে না চেয়ে হোটেলের নারী কর্মীদের কাছে চাইতে পারেন।

তবে অন্তর্বাসের মাপের ওপর এবারই প্রথম চীনের কোনো রেস্তোরাঁয় খাবারের মূল্যে ছাড় দেওয়া হয়নি। ২০১৫ সালে দেশটির হেনান প্রদেশের একটি রেস্তোরাঁয় রাতের খাবারে সুদর্শন কাস্টমারদেরকে পুরস্কৃত করা হয়। চংকিংয়ের একটি খাবারের দোকানে অতিরিক্ত মোটা পুরুষ ও ক্ষীণকায় পাতলা নারীদের জন্য খাবারে ডিসকাউন্ট দেওয়ার এক মাস পর হেনানের ওই রেস্তোরাঁ পুরস্কারের ব্যবস্থা করে।

সূত্র: বিবিসি বাংলা 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত