অপবাদ দিয়ে অন্তঃসত্ত্বা গৃহবধূর মাথার চুল কর্তন

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৭, ১৮:৫৮

জাগরণীয়া ডেস্ক

বাসের পাশের সিটে গ্রামের এক যুবক বসেছে। আর এতেই বাসে থাকা গ্রামের কয়েকজন সন্দেহ করে ঐ যুবকের সাথে অবৈধ সম্পর্ক রয়েছে গৃহবধূর। এই সন্দেহের বশেই কিনা শাস্তিস্বরূপ চুল কেটে জুতোর মালা পরিয়ে গোটা গ্রামে ঘোরানো হল সাত মাসের অন্তঃসত্ত্বা এক আদিবাসী গৃহবধূকে। শুনতে অবাক লাগলেও ফের একবার এই ধরনের মধ্যযুগীয় বর্বরতার প্রমাণ মিলল ভারতে।

সালিশির নামে সাত মাসের অন্তঃসত্ত্বা এক আদিবাসী গৃহবধূকে হেনস্তা করেছে গ্রামের মোড়ল-মাতব্বররা। ঘটনাটি ঘটেছে মালদহের গাজোলে। শুধু চুল কেটে ঘোরানোই নয়, ওই নারীর শ্লীলতাহানি করা হয়েছে বলেও অভিযোগ। পাশাপাশি ওই মাতব্বররা এই গৃহবধূকে প্রায় দেড় লক্ষ টাকা জরিমানাও করেছে। না দিতে পারলে গ্রাম ছাড়ার হুমকিও দেওয়া হয়েছে।

জানাগেছে, গাজোল থানার পাহাড়ভিটা গ্রামের বাসিন্দা গাজোল থেকে বাজার করে ফিরছিলেন। বাসে আসার সময় গ্রামেরই পরিচিত এক যুবকের পাশের সিটে বসেন তিনি। তা দেখে ফেলেন গ্রামেরই কয়েকজন। এরপর তারা সন্দেহ করে ওই যুবকের সঙ্গে গৃহবধূর অবৈধ সম্পর্ক রয়েছে। আর তা নিয়ে সালিশিও হয়। এরপরই এলাকার সাত আদিবাসী যুবক রাতের অন্ধকারে চড়াও হয় ওই গৃহবধূর বাড়িতে। অন্তঃসত্ত্বা গৃহবধূকে তুলে নিয়ে গিয়ে তাঁর মাথার চুল কেটে দেয় এবং তাঁর শ্লীলতাহানি করে বলে অভিযোগ। শুধু চুল কেটে ঘোরানোই নয়, ওই গৃহবধূর শ্লীলতাহানি করা হয়েছে বলেও অভিযোগ। পাশাপাশি ওই মাতব্বররা এই গৃহবধূকে প্রায় দেড় লক্ষ টাকা জরিমানাও করেছে। না দিতে পারলে গ্রাম ছাড়ার হুমকিও দেওয়া হয়েছে তাঁকে। অভিযুক্তদের নাম- খিটকান্দু কোড়া, জোতিন কোড়া, অঞ্জন কোড়া, সঞ্জয় কোড়া, লালন কোড়া, বুক্কা কোড়া, করল কোড়া।

শেষপর্যন্ত সুবিচারের আশায় এবং অভিযুক্তদের শাস্তির দাবিতে পুলিশের দারস্থ হয়েছেন এই অন্তঃসত্ত্বা আধিবাসী নারী। গাজোল থানায় দায়ের করেছেন অভিযোগ। অভিযোগ পেয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। যদিও পুলিশ এখনও কাউকে গ্রেপ্তার করতে পারেনি।

স্থানীয় বাসিন্দারা জানান, অন্তঃসত্ত্বা আদিবাসী গৃহবধূর সঙ্গে অন্যায় করা হয়েছে। ওই গৃহবধূর মাথার চুল কেটে জুতো পরিয়ে গোটা গ্রাম ঘোরানো উচিত হয়নি বলেই তাঁদের মত। তবে কবে এই মধ্যযুগীয় বর্বরতা বন্ধ হবে, সেই প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত