অবশেষে যুক্তরাষ্ট্রের ভিসা পেল আফগান প্রতিযোগীরা

প্রকাশ : ১৩ জুলাই ২০১৭, ১৯:৪২

জাগরণীয়া ডেস্ক

অবশেষে আফগান প্রতিযোগীদের ভিসা দিল যুক্তরাষ্ট্র। এর আগে এদের ভিসা আবেদন প্রত্যাখ্যান করা হয়েছিল। এই দলটি ওয়াশিংটনে অনুষ্ঠেয় একটি রবোটিক প্রতিযোগিতায় অংশ নেবে।

১২ জুলাই (বুধবার) সংগঠকরা জানান, ওয়াশিংটনে অনুষ্ঠেয় রবোটিক প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য আফগান দলকে এখানে আসার অনুমতি দেয়া হয়েছে। এর আগে তাদের ভিসার আবেদন প্রত্যাখ্যান করা হয়।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কঠোর ভিসা নীতি কার্যকর হওয়ার পর যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ এই বিজ্ঞান বিষয়ক প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য বেশ কয়েকটি মুসলিম প্রধান দেশের স্কুল শিক্ষার্থীদের ভিসার আবেদন প্রত্যাখ্যান করে।

মার্কিন গণমাধ্যম জানিয়েছে, আফগান মেয়েদের এই প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য ভিসা না দেয়ার ঘটনায় জনগণের ব্যাপক প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশের পর ট্রাম্প মার্কিন কর্তৃপক্ষকে তাদের সিদ্ধান্ত পাল্টাতে অনুরোধ করেন।

মার্কিন নৌবাহিনীর সাবেক অ্যাডমিরাল ও কংগ্রেস সদস্য সেসতাক বলেন, ‘ইরান, সুদান ও সিরিয় শরণার্থীদের একটি দলসহ ১৫৭টি দেশের ১৬৩টি দলকে যুক্তরাষ্ট্রে আসার অনুমতি দেয়া হয়েছে। এর আগে এক সপ্তাহের ভিসার জন্য দুই দফা সাক্ষাতকার নেয়ার পরও আফগানিস্তানের হেরাতের ছয়জন মেয়েকে প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যুক্তরাষ্ট্র যাওয়ার অনুমতি দেয়া হয়নি। তাদের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছিল।

এই ভিসা আবেদন প্রত্যাখ্যানের ঘটনাটি প্রশাসনের বিশ্বব্যাপী নারী অধিকারের পক্ষে থাকার দাবির সঙ্গে সাংঘর্ষিক। আফগান মেয়েদের ভিসা আবেদন গ্রহণের ঘোষণার পর ট্রাম্পের পরামর্শক ও মেয়ে ইভাঙ্কা ট্রাম্প টুইটারে লিখেছেন, ‘আগামী সপ্তাহে ওয়াশিংটন ডিসিতে প্রতিভাবান আফগান মেয়েদের এই দল ও তাদের প্রতিযোগীদের স্বাগত জানানোর জন্য আমি উদগ্রীব হয়ে আছি।’

সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত