বিশ্বে সবচেয়ে খারাপ কর্মক্ষেত্রের মধ্যে বাংলাদেশ

প্রকাশ : ২২ জুন ২০১৭, ১৬:৫৯

জাগরণীয়া ডেস্ক

বিশ্বের খারাপ কর্মক্ষেত্র হিসেবে চিহ্নিত শীর্ষ দশটি দেশের মধ্যে স্থান পেয়েছে বাংলাদেশ। ২২ জুন (বৃহস্পতিবার) ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের (আইটিইউসি) প্রকাশিত বার্ষিক জরিপে দেখা যায়, কর্মীবান্ধব নয় এমন শীর্ষ ১০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৯ম।

প্রতিবেদনে বলা হয়, আগের বছরের মতোই বাংলাদেশের কর্মক্ষেত্রের পরিবেশ এখনও কর্মীবান্ধব নয়। গত বছর আশুলিয়ায় গার্মেন্টকর্মীদের অধিকার আদায়ের আন্দোলনে বিষয়টি প্রতিবেদনে উঠে আসে। সেসময় অন্তত ৩৫জন শ্রমিক ইউনিয়ন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছিলো। অভিযোগ গঠন হয়েছিলো প্রায় এক হাজার কর্মীর বিরুদ্ধে।

এই তালিকার শীর্ষস্থানে রয়েছে কাতার। এরপরই যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত, মিশর ও ফিলিপাইন। শীর্ষ দশে বাংলাদেশের পরে রয়েছে শুধু গুয়াতেমালা। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশেই কর্মীদের অবস্থা সবচেয়ে বেশি খারাপ।

আইটিইউসির প্রতিবেদনে দাবি করা হয়, বাংলাদেশের সাড়ে চার হাজার গার্মেন্টেসের মাত্র ১০ শতাংশেরই নিবন্ধিত কর্মী ইউনিয়ন রয়েছে। আর ৩০ শতাংশ গার্মেন্টসে কর্মী অধিকার আইন মেনে চলা হয়। এছাড়াও মালিক ও প্রশাসন সবসময়ই্ এসব ইউনিয়নের উপর আঘাত আনতে চায় বলেও অভিযোগ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত