কবুতর পালনে স্বাবলম্বী গৃহবধূ শারমিন

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৭, ১৪:৪০

জাগরণীয়া ডেস্ক

ঝিনাইদহে উন্নয়ন মেলায় বিশেষ আকর্ষণ ছিল যুব উন্নয়ন অধিদপ্তরের স্টলের সাথে ভিন্ন রকমের দুই জোড়া কবুতর। কবুতর দুটি ঝিনাইদহ সদর উপজেলার কালা লক্ষ্মীপুর গ্রামের শিহাব উদ্দিন তুষারের স্ত্রী শারমিন আখতারের। 

দর্শনার্থীদের ভিড় ঠেলে কবুতর পালনকারী শারমিনের সাথে কথা বলে জানা গেল, তিনি ২০১৩ সালে ঝিনাইদহ যুব উন্নয়ন অধিদপ্তর থেকে কবুতর পালনের উপর এক সপ্তাহের প্রশিক্ষন নিয়ে ১০ হাজার টাকা ঋণ গ্রহন করেন। এই ঋণ নিয়ে যুব উন্নয়নের কর্মীদের সাথে পরামর্শে ২০১৩ সালে জ্যাকবিন ও ফিলব্যাক নামক জাতের ২ জোড়া কবুতর ১৫০০ টাকা করে ঢাকা থেকে ক্রয় করে নিজ বাড়িতে পালন শুরু করে। এই দুই জোড়া থেকে এখন তার প্রায় ১৫০ জোড়া কবুতর হয়েছে যার আনুমানিক মূল্য প্রায় ৩ লক্ষ টাকা। 

শারমিন জানান, ২০১৩ সাল থেকে তিনি প্রায় দেড় লাখ টাকার কবুতর বিক্রয় করেছেন। প্রতি জোড়া কবুতর ১৫০০ থেকে ২ হাজার টাকা করে বিক্রয় করেন।

শারমিন বলেন, "কবুতর পালন করতে একজন লোকের তেমন পরিশ্রম করতে হয় না। সংসারের যাবতীয় কাজ শেষ করার পর একটু খেয়াল করলেই অতি সহজে যে কোন বাড়িতে এই কবুতর পালন করা সম্ভব। যার মধ্যেমে গ্রাম বাংলার প্রতিটি নারী স্বাবলম্বী হয়ে উঠতে পারে"। 

সেই সাথে আরও বলেন আমার এই ফার্ম আরও বড় করার জন্য যুব উন্নয়ন থেকে আরও ঋণের সহযোগিতা কামনা করছি।

এই প্রসঙ্গে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রিয়াজ উদ্দিন ও ঝিনাইদহ জেলা উপ পরিচালন শহিদুল ইসলাম জানান তাকে যুবঋণ সহ সকল প্রকার সহযোগিতা প্রদান করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত