উইমেন্স ইনোভেশন ক্যাম্প-২০১৮ এর উদ্বোধন

প্রকাশ : ০৯ মার্চ ২০১৮, ০০:৪৪

জাগরণীয়া ডেস্ক

আন্তর্জাতিক নারী দিবস-২০১৮ উদযাপন উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এর আয়োজনে ৮ মার্চ (বৃহস্পতিবার) প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে ‘উইমেন্স ইনোভেশন ক্যাম্প ২০১৮’ এর উদ্বোধন করা হয় এবং ‘উইমেন্স ইনোভেশন ক্যাম্প ২০১৭’ এর বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়।

‘উইমেন্স ইনোভেশন ক্যাম্প ২০১৮’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি, এম.পি.। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব জনাব মোঃ নজিবুর রহমান, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম, এনডিসি, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব)কাজী রওশন আক্তার এবং জনপ্রিয় সংগীত শিল্পী মেহরীন। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার।

নারীদের বিভিন্ন সমস্যা চিহ্নিত করে উদ্ভাবনী আইডিয়ার মাধ্যমে সেগুলো সমাধানের জন্য এটুআই প্রোগ্রাম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং মহিলা বিষয়ক অধিদপ্তরেরযৌথ উদ্যোগে ২০১৬ সাল থেকে প্রতিবছর উইমেন্স ইনোভেশন ক্যাম্প আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় ‘নারীর দুর্ভোগ নিরসনে নারীর উদ্ভাবন’- প্রতিপাদ্য বিষয়ে ২০১৭ সালে আয়োজন করা হয়েছে ‘উইমেন্স ইনোভেশন ক্যাম্প-২০১৭’। এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য হলো সমাজে নারীদের গুরুত্বপূর্ণ সমস্যা চিহ্নিত করা এবং একটি উন্মুক্ত প্রতিযোগিতার মাধ্যমে নারীদের দ্বারা এগুলোর উদ্ভাবনী সমাধানের ব্যবস্থা করা।

প্রতিযোগিতায় নারীদের বিরুদ্ধে সাইবার অপরাধ, কর্মজীবী মায়েদের বিড়ম্বনা, নারীর সম্ভাবনাময় দক্ষতার ব্যবহার এবং বৃদ্ধ নারীদের বিবিধ সমস্যা এ ৪টি ক্ষেত্রের আইডিয়া বিজয়ী হয়েছে। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি বেগম মেহের আফরোজ চুমকি, এম.পি.।

২০১৬ ও ২০১৭ এর সফলতার ধারাবাহিকতায় চলতি বছরেও এটুআই এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত হতে যাচ্ছে “উইমেন্স ইনোভেশন ক্যাম্প-২০১৮”। চিহ্নিত সেক্টরের সমস্যা সমাধানে যে কোন বয়সের নারীদেরকে ব্যক্তিগতভাবে বা দলগতভাবে প্রতিযোগিতায় অংশ নিয়ে অনলাইনে চিহ্নিত সমস্যাসমূহের উদ্ভাবনী সমাধান প্রদানের জন্যে উদ্বুদ্ধ করা হচ্ছে।

আইডিয়া জমা দিতে এবং বিস্তারিত তথ্য জানতে প্রতিযোগিতার একটি ওয়েবসাইট (http://challenge.gov.bd/wic) রয়েছে। কার্যকর ও বাস্তবায়নযোগ্য শ্রেষ্ঠ উদ্ভাবনসমূহ প্রতিযোগিতায় এগিয়ে যাবে চূড়ান্ত মনোনয়নের পথে। বিজয়ী প্রকল্পসমূহ পাইলট আকারে বাস্তবায়নে এটুআই প্রোগ্রাম থেকে ২৫ লক্ষ টাকা পর্যন্ত অনুদান প্রদান করা হবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম দীর্ঘ দিন যাবত নারীর ক্ষমতায়নে সমাজের সকল শ্রেণি ও পেশার লোকদেরকে সম্পৃক্ত করার কাজ করে আসছে। নারীর উদ্ভাবনী ও সৃজনশীল ক্ষমতাকে কাজে লাগিয়ে তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যেম নারীদের দ্বারা দেশের বিবিধ ক্ষেত্রে জাতীয় সমস্যা সমাধানের লক্ষ্যে এটুআই এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যৌথ প্রয়াস হচ্ছে এই উইমেন্স ইনোভেশন ক্যাম্প।

অনুষ্ঠানের এক পর্যায়ে সার্ভিস ইনোভেশন ফান্ডের আওতায় নির্মিত মহিলা বিষয়ক একটি মোবাইল অ্যাপ ‘ফুড এট হোম’ উদ্বোধন করা হয়। যে কেউ তার মোবাইল, ট্যাব অথবা কম্পিউটার থেকে এই মোবাইল অ্যাপ্লিকেশন অথবা ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে তার নিকটস্থ ঘরে খাবার প্রস্তুতকারীদের খুঁজে পাবেন। এরপর খুব সহজে খাবার অর্ডার করা যাবে এবং ডেলিভারি পার্টনারের সহায়তায় খাবার পৌঁছে যাবে অর্ডারকারীর বাসায়। এই প্রকল্পে একটি ওয়েব অ্যাপ্লিকেশন, একটি মোবাইল এপ্লিকেশন, অনলাইন ডেলিভারি প্রক্রিয়া এবং ব্যাবহারকারীদের জন্য ড্যাশবোর্ড ব্যবস্থা করার কাজ করা হবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, মহিলা বিষয়ক অধিদপ্তর, প্রধানমন্ত্রীর কার্যালয়, এটুআই প্রোগ্রাম, বিভিন্ন উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান, সরকারী বিশ্ববিদ্যালয় থেকে আগত উর্দ্ধতন কর্মকর্তাগণ ও বিভিন্ন গণমাধ্যম কর্মী এ সময় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত