শিগগিরই ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফল

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৭, ১২:৩১

জাগরণীয়া ডেস্ক

শিগগিরই ৩৬তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশিত হবে বলে জানিয়েছেন সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক। তিনি জানান, পিএসসি এখন ৩টি পরীক্ষা নিয়ে কাজ করছে।

১০ সেপ্টেম্বর (রবিবার) তিনি বলেন, আমরা এখন ৩টি পরীক্ষা নিয়ে কাজ করছি। ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফলাফল তৈরি, ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল দেওয়া ও মৌখিক পরীক্ষার তারিখ নির্ধারণ এবং ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণ করা। একসঙ্গে এত পরীক্ষা নিয়ে কাজ করতে গিয়ে প্রতিটির কার্যক্রম কিছুটা দেরি হচ্ছে।

তবে ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফলাফল কবে নাগাদ দেওয়া হবে, সে দিনক্ষণ নির্দিষ্ট করে বলেননি পিএসসি চেয়ারম্যান।

৩৬তম বিসিএসে অংশ নেওয়া প্রার্থীরা বলেছেন, দুই বছর চার মাসেরও বেশি সময় ধরে এই পরীক্ষার কার্যক্রম চলছে, যা বিসিএসের ইতিহাসে অন্যতম বেশি সময় নিয়েছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র মানিক শর্মা এই ফলাফলের অপেক্ষায় রয়েছেন। তিনি বলেন, ‘বেশ টেনশনে আছি। এ কারণে অন্যান্য বিসিএস পরীক্ষার প্রস্তুতিও নিতে পারছি না।’

এ ছাড়া ৩৭তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল ও মৌখিক পরীক্ষার তারিখ চূড়ান্ত করার বিষয়ে জানতে চাইলে মোহাম্মদ সাদিক বলেন, কাছাকাছি সময়ের মধ্যে এই পরীক্ষারও তারিখ চূড়ান্ত করা হবে।

মোহাম্মদ সাদিক বলেন, ‘৩৮তম বিসিএস পরীক্ষা অক্টোবরের শেষে নিতে চেয়েছিলাম। কিন্তু এই বিসিএসে প্রায় সাড়ে তিন লাখ পরীক্ষার্থী আবেদন করেছেন। তাই এই বিপুলসংখ্যক ছেলেমেয়ের পরীক্ষা নেওয়ার স্থান, প্রশ্নপত্র ও উত্তরপত্র ছাপানোসহ সব মিলে বিশাল এক কর্মযজ্ঞ করতে হবে আমাদের। এ জন্য এই পরীক্ষা নিতে কিছুটা দেরি হতে পারে।’

পিএসসি সূত্র জানায়, ৩৬তম বিসিএসের লিখিত পরীক্ষায় ৫ হাজার ৯৯০ জন উত্তীর্ণ হন। প্রথম শ্রেণির ২ হাজার ১৮০ জন গেজেটেড কর্মকর্তা নিয়োগ দিতে ২০১৫ সালের ৩১ মে ৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত বছরের ৮ জানুয়ারি প্রিলিমিনারি পরীক্ষা হয়। দুই লাখের বেশি পরীক্ষার্থী এতে অংশ নিয়ে উত্তীর্ণ হন মাত্র ১৩ হাজার ৬৭৯ জন। গত বছরের সেপ্টেম্বরে তাদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ১২ হাজার ৪৬৮ জন। লিখিত পরীক্ষায় পাস করেন ৫ হাজার ৯৯০ জন। তারা মৌখিক পরীক্ষা দেওয়া শুরু করেন ১২ মার্চ থেকে। তা শেষ হয় ৭ জুন।

এদিকে ৩৭তম বিসিএসের প্রাথমিক বাছাই (প্রিলিমিনারি) পরীক্ষায় পাস করেন ৮ হাজার ৫২৩ জন। গত বছরের ৩০ সেপ্টেম্বর এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী।

প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা হিসেবে ১ হাজার ২২৬ জনকে নিয়োগ দিতে গত ২৯ ফেব্রুয়ারি ৩৭তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এ বিসিএসে অংশ নিতে গত ৩১ মার্চ থেকে ২ মে পর্যন্ত প্রার্থীরা আবেদন করেছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত