নারীদের নিয়ে যুক্তরাষ্ট্রে ‘পিপল অ্যান্ড টেক’র বর্ণাঢ্য আয়োজন

প্রকাশ : ১৫ মার্চ ২০১৭, ১৯:৫৩

জাগরণীয়া ডেস্ক

‘বি বোল্ড ফর চেঞ্জ’ স্লোগানকে সামনে রেখে যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশি মালিকানাধীন আইটি শিক্ষা প্রতিষ্ঠান ‘পিপল অ্যান্ড টেক’ আন্তর্জাতিক নারী দিবসের অনুষ্ঠান আয়োজন করেছে।

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি সংলগ্ন ভার্জিনিয়ায় স্থানীয় সময় ১১ মার্চ (শনিবার) এ বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে তিনজন নারীকে বিনামূল্যে আইটি কোর্স স্কলারশিপ দেওয়া হয়। যা পেয়েছেন মারিয়াম আল মজিদ (আফগানিস্তান), মিতু মকোটি (বাংলাদেশ) এবং তামান্না শারমীন (বাংলাদেশ)। প্রতিটি কোর্সের ফি ৪ হাজার ডলার করে অর্থাৎ মোট ১২ হাজার ডলারের স্কলারশিপ দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘ভয়েস অব আমেরিকা’র বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার।

অনুষ্ঠানে বক্তব্যে রোকেয়া হায়দার বলেন, নারীরা হচ্ছেন বিশ্বের জনগোষ্ঠীর অর্ধেক, তাই সামগ্রিক উন্নয়ন পরিক্রমার স্বার্থেই নারী ক্ষমতায়নের গুরুত্ব অপরিসীম। বাংলাদেশেও নারীরা এগিয়েছেন, তাদের পথ আরও সুগম হবে দিন দিন।

আয়োজক সংগঠন ‘পিপল অ্যান্ড টেক’র প্রেসিডেন্ট ফারহানা হানিপ বলেন, নারী ক্ষমতায়নের লক্ষ্যে এই প্রবাসেও আমরা নানাভাবে কাজ করছি। এই অনুষ্ঠানে ১২ জন নারী তাদের উঠে আসার গল্প বলবেন। যা আমাদের সাহস দেবে।

এই ইন্সটিটিউট থেকে আইটি কোর্স নিয়ে মার্কিন আইটি কোম্পানিতে উচ্চ বেতনে চাকরি সম্পর্কে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন- শাহানাজ ফারুক, শিমা খান, ফারজানা ক্লারা, নুসরাত চৌধুরী, মহসিনা রিমি, কাজল রুনি, রেহানা পারভীন, তানিয়া আকতার, আয়েশা আকতার, উমা মেরি ও বেবি বিউটি।

এছাড়াও রেদওয়ান চৌধুরী, অ্যান্থনি পিউস গোমেজ, ইঞ্জিনিয়ার এম এ রশিদসহ আরও অনেকে বক্তব্য দেন।

অনুষ্ঠানে বাংলাদেশের অভিবাসীরা ছাড়াও  ভারত, পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ইথিওপিয়া এবং যুক্তরাষ্ট্রের অনেকেই উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত