বাংলাকে দাপ্তারিক ভাষা করার চেষ্টা করছে টরন্টো সিটি

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৭, ০২:০৩

জাগরণীয়া ডেস্ক

বাংলাকে দাপ্তরিক ভাষা হিসেবে গ্রহণের সম্ভাব্যতা যাচাই করছে টরন্টো সিটি কর্পোরেশন। ইতোমধ্যে এ নিয়ে একটি সমীক্ষাও শুরু করেছে তারা। তাতে বাংলা ভাষাভাষীদের মতামত নেওয়া হচ্ছে। বাঙালি অধ্যুষিত ৩২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জেনেট ডেভিসের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সিটি কাউন্সিল এই উদ্যোগ নিয়েছে।

এই প্রসঙ্গে  কাউন্সিলর জেনেট ডেভিস জানান, বর্তমানে ১০টি এথনিক ভাষা সিটি কাউন্সিলের দাপ্তারিক ভাষা হিসেবে স্বীকৃত। তার মধ্যে বাংলা নেই। সেই কারণেই তিনি বাংলাকে দাপ্তরিক ভাষা হিসেবে গ্রহণের জন্য সিটি কাউন্সিলের সভায় প্রস্তাব এনেছিলেন। কাউন্সিল সেই প্রস্তাব গ্রহণ করেছে। এখন জনমত জরীপে এর পক্ষে মতামত পাওয়া গেলেই এটি গৃহীত হবে।

জেনেট ডেভিস বলেন, সিটির ওয়েব সাইটে এই সমীক্ষার মতামত নেওয়া হচ্ছে। তিনি বাংলাদেশি কমিউনিটিকে সিটির ওয়েবসাইটে গিয়ে বাংলাকে সিটির দাপ্তরিক ভাষা হিসেবে গ্রহণের পক্ষে মতামত দেওয়ার আহ্বান জানান।

জানা গেছে, সিটি কাউন্সিলের নথিপত্র, বিভিন্ন বিজ্ঞপ্তি, নির্দেশনা বর্তমানে ১০টি এথনিক ভাষায় অনুদিত হয়ে প্রচার হয়। জেনেট ডেভিসের প্রস্তাবটি গৃহীত হলে বাংলা ভাষায়ও সিটির সকল ধরনের নথিপত্র প্রচারিত হবে।  

সূত্র: নতুনদেশ ডটকম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত