আন্তর্জাতিক অভিবাসী দিবস আজ

প্রকাশ | ১৮ ডিসেম্বর ২০১৬, ১১:৪৪ | আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৬, ১৬:২৫

অনলাইন ডেস্ক

১৮ ডিসেম্বর (রবিবার) আন্তর্জাতিক অভিবাসী দিবস। নায্য অধিকার, আবাসিক মর্যাদা, জাতীয়তাবাদের বৈষম্য অবসানে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতি বছর ১৮ ডিসেম্বর অভিবাসী দিবস পালিত হয়ে আসছে। এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘উন্নয়নের মহাসড়কে অভিবাসীরা সবার আগে’।    

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। 

দিনটি উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা, ২০১৫ সালের জন্য নির্বাচিত সিআইপিদের সম্মাননা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার, বিশেষ সুভেনিয়্যর প্রকাশ, বির্তক প্রতিযোগিতা, অভিবাসন মেলা, ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রবাসী কর্মীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় ইত্যাদি অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। জেলা ও উপজেলা পর্যায়ে এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে আলোচনা সভা, র্যা লি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালন করা হচ্ছে। 

অভিবাসী শ্রমিকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৯০ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি সনদ গৃহীত হয়। এরই ধারাবাহিকতায় ২০০০ সালের ৮ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ৫৫তম অধিবেশনে ১৮ ডিসেম্বরকে বিশ্ব অভিবাসী দিবসের ঘোষণা করে। সেই থেকে বাংলাদেশও  ২০০০ সালে প্রথম অভিবাসী দিবস পালন করে আসছে। 

বর্তমানে বিশ্বে ভাল কাজ এবং উন্নত ব্যবস্থার খোঁজে কোটি কোটি মানুষ নিজ দেশ ছেড়ে অন্য দেশে পাড়ি জামাচ্ছে। মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা ও এশিয়ার বিভিন্ন দেশে বিশালসংখ্যক বাংলাদেশি অভিবাসী রয়েছেন। এ সব দেশে তারা বিভিন্নভাবে বঞ্চনা, শোষণ, অবহেলা ও বৈষম্যের শিকার হচ্ছেন। কোনো কোনো দেশের কারাগারে বহু বাংলাদেশি মানবেতর জীবনযাপনসহ মারাত্মকভাবে মানবাধিকার লঙ্ঘনের শিকার হচ্ছে। তাদের অধিকার নিয়ে কথা বলার ক্ষেত্রে বাংলাদেশ একটি প্রধান কণ্ঠস্বর।