বাংলাদেশি বংশোদ্ভূত খ্যাতিমান ব্রিটিশ শিল্পী রানা বেগম

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৬, ১৮:৩২

জাগরণীয়া ডেস্ক

লন্ডনে বেন্টলির (Bentley) স্পন্সরে বাংলাদেশি বংশোদ্ভূত রানা বেগমের শিল্পকর্মের একক প্রদর্শনী অনুষ্ঠিত হলো।

সোমবার (২৬ সেপ্টেম্বর) সেখানে তার শিল্পকর্ম নিয়ে দর্শনার্থী ও সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন তিনি।

তার শিল্পকর্মে জ্যামিতিক ফিগারের প্রাধান্য এতো বেশি কেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে রানা বলেন, আমি কোরান পড়ে এবং দিনে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে বড় হয়েছি। সুতরাং এই বিষয়গুলো ধীরে ধীরে আমার মধ্যে ঢুকে গেছে এবং সঙ্গে আছে সমসাময়িক শহুরে বিষয়। রঙ, ফর্ম এবং আলোর প্রক্ষেপণে বস্তুর পাল্টে যাওয়ার সংঘাতও রয়েছে।

দর্শকের অবস্থানও তার শিল্পকর্মের গঠন নিয়ে ভিন্ন ভিন্ন ধারণা দেয়।

রানা বলেন, মানুষ সব সময় আমার কাজকে ব্যাখ্যামূলক দেখতে চায়। কিন্তু প্রথমেই আমি  রঙ, আলো এবং ফর্ম (গঠন) দেখিয়ে দিতে চাই।আর সেখানে আমি আমাকে  শুরুতেই উপস্থাপন করি না।

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এই শিল্পীর জন্ম ১৯৭৭ সালে বাংলাদেশের সিলেটে। এখন বসবাস করেন যুক্তরাজ্যের লন্ডনে। পেইন্টিং বিষয়ে লন্ডনের স্লেড স্কুল অব ফাইন আর্ট (২০০২) থেকে মাস্টার্স করেছেন, ডিপ্লোমা ইন ফাউন্ডেশন স্টাডিজ ইন আর্ট অ্যান্ড ডিজাইনে ইউনিভার্সিটি অব হার্টফোর্ডশায়ার (১৯৯৬) স্নাতক।

রানার শিল্পে ধরন: অপটিক্যাল আর্ট এবং মিনিমালিজম হচ্ছে তার অনুসৃত প্রধান ধারা। তার কাজের মধ্যে থাকে সাদা ভাঁজ করা ইস্পাতের শিট। সাদা ভাঁজ করা শিটের উপর উজ্জ্বল রঙ এবং তার চেয়েও উজ্জ্বল দেয়াল, একটি ভাসমান শূন্যতায় অসাধারণ ইমপ্রেশন তৈরি করে। এই শিল্পকর্মগুলোতে এক ধরনের শান্ত শীতল এবং আধ্যাত্মিক ইঙ্গিত থাকে। শহরের বিজলি বাতির উজ্জ্বল আলোকেও তিনি সাহসিকতার সঙ্গে তার শিল্পকর্মে টেনে আনেন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত