বিশ্বের কনিষ্ঠ নারী পাইলট অ্যানি

প্রকাশ : ০৮ জুলাই ২০১৭, ০০:৪৭

জাগরণীয়া ডেস্ক

কোনো বিষয় নিয়ে যদি আপনি বদ্ধপরিকর হন, তবে আপনার সেই স্বপ্ন সত্যি হবেই। কথাটি শুধু কথার কথা নয়। এমনই একটি বিষয় সত্যিই প্রমাণ করে দেখালো বোয়িং ৭৭৭-র কনিষ্ঠতম এক নারী পাইলট।

ছোট থেকেই স্বপ্ন ছিল তার কমান্ডার হওয়ার। অবশেষে সফল হল তার স্বপ্ন। তিনি হলেন- পাঠানকোটের বাসিন্দা অ্যানি দিব্যা থুড়ি ক্যাপ্টেন দিব্যা। বর্তমানে কাজের সূত্রে তিনি এখন ভারতের মুম্বাইয়ে থাকেন। 

অ্যানি জানিয়েছেন, তিনি পাঠানকোটের মধ্যবিত্ত পরিবারের মেয়ে ছিলেন। তার পরিবার আর্থিক অস্বচ্ছলতার সম্মুখীন হলেও কখনও অ্যানির পড়াশুনায় যাতে ঘাটতি না হয় সেই বিষয়ে সব সময় সচেতন থাকতেন তার বাবা-মা। কিন্তু তার বাবার ইচ্ছে ছিল সে বড় হয়ে ডাক্তার হবে। কিন্তু তার মা সব সময়ই অ্যানিকে সহযোগিতা করতেন।

মাত্র ১৯ বছর বয়সেই স্বপ্ন সফলের উদ্দেশে শিক্ষা ঋণ নিয়ে পড়াশুনা করে সে। এরপর অ্যানি ইন্দিরা গান্ধী রাষ্ট্রীয় উড়ান একাডেমি থেকে সে কোর্স কমপ্লিট করে। কিন্তু সে জানায়, ইংরেজি নিয়ে চিরকালই একটি সমস্যা ছিল তার।

এরপর অ্যানি এয়ার ইন্ডিয়া দিয়ে শুরু তার স্বপ্নের ক্যারিয়ার। আর তাই ২১ বছর বয়সে কাজের সূত্রে অ্যানি লন্ডন এবং স্পেনেও যান। এই প্রফেশনে পুরুষরা সব সময়ই মহিলাদের দাবিয়ে রাখে।

সূত্র: কলকাতা২৪.কম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত