‘পদ্মশ্রী’ পেলেন অনুরাধা কৈরালা

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০১৭, ১৯:৪৪

জাগরণীয়া ডেস্ক
১২ হাজার মেয়েকে নারী পাচারকারী ও দেহ ব্যবসায়ীদের হাত থেকে বাঁচিয়ে স্বাভাবিক জীবনেল ফিরিয়ে এনেছেন অনুরাধা কৈরালা

অসহায় ও নির্যাতিত মেয়েদের পাচার-দস্যুদের হাত থেকে রক্ষা করাই তাঁর কাজ। সেজন্য তাঁকে বাস্তব পৃথিবীর ‘মহা-নায়িকা’ হিসেবে খ্যাতি দিয়েছেন অনেকেই। এ পর্যন্ত প্রায় ১২ হাজার মেয়েকে নারী পাচারকারী ও দেহ ব্যবসায়ীদের হাত থেকে বাঁচিয়ে স্বাভাবিক জীবনেল ফিরিয়ে এনেছেন অনুরাধা কৈরালা নামের নেপালের এই নারী।

ওই সব অসহায় মেয়েগুলোকে আশ্রয় দিতেই তিনি তৈরি করেছেন ‘মাইতি’। এই নেপালি শব্দের বাংলা অর্থ দাঁড়ায় মায়ের বাড়ি। এখানে তিনি মা-এর মতো করেই বিপদে পড়া মেয়েগুলোকে লালন-পালন করেন। পাচারকারী বা দেহ ব্যবসায়ীদের হাত থেকে উদ্ধার করার পর কেউ যদি তাঁর নিজের বাড়ি ফিরতে না চায়, মাইতিই তাঁদের আশ্রয় স্থল হয়ে উঠে। শুধু নারী পাচার বা দেহব্যবসার বিপদ থেকেই নয়, পারিবারিক হিংসার ফলে নিপীড়িত মেয়েদের সাহায্যেও ঝাঁপিয়ে পড়েন অনুরাধা কৈরালা। 

সারাজীবনের তাঁর এই নিঃস্বার্থ কাজের জন্য তাঁকে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করতে যাচ্ছে ভারত সরকার।

নারীর প্রতি যে কোনো রকমের অত্যাচার ও অন্যায়ের বিরুদ্ধে সক্রিয় অনুরাধা। কেন বিপদের বাধা উপেক্ষা করে এমনভাবে অসহায় মেয়েদের বাঁচাতে ঝাঁপিয়ে পড়েন অনুরাধা? উত্তর তিনি জানান, আজকের অনুরাধা কৈরালা আগে একজন সাধারণ মধ্যবিত্ত নেপালি গৃহবধূ ছিলেন, যার উপর নিত্য অত্যাচার চালাত তার স্বামী!

হাফিংটন পোস্টের খবর বলছে, স্বামীর অত্যাচারে তিন তিনবার নষ্ট হয়ে যায় তাঁর গর্ভস্থ সন্তান। তৃতীয় ভ্রূণের মৃত্যুর পর বিবাহবিচ্ছেদ। তারপরই পথ চলা শুরু এমন অগ্নিকন্যার, যিনি প্রায় ১২ হাজারেরও বেশি নারীকে নতুন জীবন দান করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত