ক্যানসার প্রতিরোধে বিশ্বের রোল মডেল

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৬, ১৩:৪৩

জাগরণীয়া ডেস্ক

মরণ ব্যাধি শরীরে বাসা বাঁধলেও জীবনী শক্তিতে তা প্রভাব ফেলতে পারেনি। আকর্ষণীয়, সুঠাম মডেল থেকে রুগ্নকায়, দুর্বল নারীতে পরিণত হয়েও তিনি মনে প্রাণে ঠিক আগের মতোই মডেল হিসেবে নিজে জায়গা থেকে অটুট রেখেছেন। বিশ্বে এখন তিনি সমস্ত ক্যানসার আক্রান্তদের কাছে বেঁচে থাকার মডেল হচ্ছেন।  

আমেরিকার ফ্লোরিডার বাসিন্দা মাত্র ২৩ বছরের চেয়ান ক্লার্ক একজন ফিটনেস মডেল ছিলেন। সম্প্রতি ডিম্বাশয়ে ক্যানসার ধরা পড়ায় আচমকাই যেন চার পাশটা অনেকটা বদলে যায়। তাকে ঘিরে থাকা লোকেদের মুখগুলো কেমন যেন ম্লান হয়ে পড়ে। চিকিৎসাক অস্ত্রোপচারে তার দু’টি ডিম্বাশয়ই বাদ দেয়। কেমোথেরাপির প্রভাবে তার মাথার সমস্ত চুল পড়ে যায়। ১০ কিলোগ্রাম ওজন কমে গিয়ে চেহারা শীর্ণকায় হয়ে পড়ে। চোখ কোঠরাগত হয়ে পড়ে। হারিয়ে ফেলেন সমস্ত শারীরিক আকর্ষণ। 

চিকিৎসকের মতে, তিনি আর কোনও দিন মা হতে পারবেন না, এমন কি নিজের পেশাতেও হয়তো আর ফিরতে পারবেন না। চার বছর বয়স থেকে শুরু করা পেশাকে মুহূর্তে ছেড়ে দেওয়া কিংবা চিরকালের জন্য মাতৃত্ব হারানোর বিষয়টি মেনে নেওয়ার। 

পরিবারের সকলে ভেঙে পড়লেও ভেঙে পড়েননি চেয়ান। উল্টো তার চোয়াল যেন আরও খানিকটা শক্ত হয়ে পড়ে। এখন আর লড়াইটা যে তার একার নয়। পরিবারের পাশাপাশি তার মতোই অসংখ্য ক্যানসার আক্রান্তদের পাশে দাঁড়াতে হবে তাকে। লড়াই শুরু হয় আবার শেষ থেকে শুরু করার। আগের মতো আর অতটা শরীরে জোর নেই তা-ও রোজ সময় করে জিমে গিয়ে কসরত করছেন চেয়ান। তার বিশ্বাস, খুব তাড়াতাড়ি তিনি আবার আগের মতোই সমস্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন। মা হতে প্রয়োজনে সন্তান দত্তক নেবেন। 

সমস্ত ক্যানসার আক্রান্তদের কাছে তার একটাই অনুরোধ, মনের জোর থাকলে সব অসম্ভব সম্ভব। মনের জোর কখনও হারাবেন না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত