ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি পুতুল

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৬, ১৩:১৩

জাগরণীয়া ডেস্ক

অটিজম বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা পরিষদের সভাপতি ও প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ হোসেন পুতুল ‘ইউনেস্কো-আমির জাবের আল-আহমদ আল-সাবাহ পুরস্কার’র আন্তর্জাতিক জুরি বোর্ডের সভাপতি নির্বাচিত হয়েছেন।

বুধবার (৯ নভেম্বর) প্যারিসে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উন্নত ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জীবনযাত্রা উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখা ব্যক্তি বা প্রতিষ্ঠানকে স্বীকৃতি দেয়ার জন্য ‘ইউনেস্কো-আমির জাবের আল-আহমদ আল-সাবাহ’ পুরস্কার চালু হয়। কুয়েতের অর্থ সহযোগিতায় পরিচালিত এই পুরস্কারের অর্থমূল্য ২০ হাজার মার্কিন ডলার, যা একজন ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে দেয়া হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইউনেস্কোর মহাপরিচালক জুরি হিসেবে দায়িত্ব পালনের জন্য আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদকে মনোনীত করেন।

জুরি বোর্ডের অন্য চার সদস্য হলেন- জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের স্পেশাল র‌্যাপোর্টার কাটালিনা দেবানদাস আগুইলার, আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত লেবাননের সাংবাদিক মে শিডিয়াক, অস্ট্রিয়ার জোহান কেপলার ইউনিভার্সিটির অধ্যাপক ক্লাউস মিয়েসেনবার্গার  এবং প্রতিবন্ধী অধিকার সংক্রান্ত জাতিসংঘ কনভেনশনের সদস্য মার্টিন বাবু মেসিগুয়া।

সভার শুরুতে জুরি বোর্ডের সদস্যরা সায়মা ওয়াজেদকে আগামী দুই বছরের জন্য বোর্ডের সভাপতি নির্বাচিত করেন।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত