মিস জাপান শিরোপায় ভারতীয় বংশোদ্ভূত প্রিয়াঙ্কা

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৬, ১৬:৫৩

জাগরণীয়া ডেস্ক

এ বছর মিস জাপান এর শিরোপা অর্জন করেছেন ভারতীয় বংশোদ্ভূত প্রিয়াঙ্কা ইয়োশিকাওয়া। এ নিয়ে জাপানে টানা দ্বিতীয় বছর মিশ্র বাবা-মা’র সন্তান কোনো তরুণীর মাথায় সুন্দরী প্রতিযোগিতার এই মুকুট উঠল।

জাপানে মিশ্র বাবা-মা’র সন্তানদের ‘হাফু’ নামে ডাকা হয়। দেশটির অনেক নাগরিকই ‘হাফু’দের মিস জাপান প্রতিযোগিতায় অংশ গ্রহণের সুযোগ দেওয়ার সমালোচনা করেছেন। কিন্তু এতো সমালোচনার পরেও গত বছর মিস জাপান হয়েছিলেন যুক্তরাষ্ট্র বংশোদ্ভূত আরিয়ানা মিয়ামোতো। হাফুদের মধ্যে তিনিই প্রথম সুন্দরী প্রতিযোগিতায় বিজয়ী হন।

এবার দ্বিতীয়বারের মতো হাফুদের মধ্যে এই মুকুট পরলেন হাতি প্রশিক্ষক এবং কি-বক্সার প্রিয়াঙ্কা যার বাবা ভারতীয় আর মা জাপানি।

প্রিয়াঙ্কার জয়ের পর টুইটারে অনেকেই অসন্তোষ প্রকাশ করেছেন। এক টুইটার ব্যবহারকারী লেখেন, “ এটি অনেকটা আমরা যেন বলছি, শুদ্ধ জাপানি মুখ বিজয়ী হতে পারে না।”

অন্য একজন বলেন, “এখন এরকম একটি সুন্দরী প্রতিযোগিতা আয়োজনের অর্থ কী? জাতীয় বৈশিষ্ট্য শূন্য।”

তবে ২২ বছর বয়সী প্রিয়াঙ্কা মুকুট জয়ের পর বলেন, “আমরা জাপানি। হ্যাঁ আমার বাবা একজন ভারতীয় এবং এজন্য আমি গর্বিত। আমার মধ্যে ভারতীয় বৈশিষ্ট্য থাকায় আমি গর্বিত। কিন্তু এর অর্থ এই নয় যে, আমি জাপানি নই।”

এ জয়ের কৃতিত্ব মিয়ামোতোকে দিয়ে প্রিয়াঙ্কা বলেন, “আরিয়ানার আগে হাফু মেয়েরা জাপানের প্রতিনিধিত্ব করতে পারত না। আমিও এটিই ভাবতাম। কিন্তু আরিয়ানা আমাকে খুবই অনুপ্রাণিত করেছে এবং সে আমাকে ও মিশ্র বাবা-মায়ের মেয়েদের পথ দেখিয়েছে”।

আত্মবিশ্বাসী প্রিয়াঙ্কা বলেন, “আমি হাফু অনেক মানুষকে চিনি যাদের পদে পদে ভুগতে হচ্ছে। যখন আমি জাপানে ফিরে এসেছিলাম তখন সবাই আমার সঙ্গে এমন আচরণ করত যেন আমি একটি জীবাণু। যেন আমাকে স্পর্শ করার অর্থ খারাপ কিছু স্পর্শ করা। তবে ওই সবকিছু আমাকে সত্যিই শক্তিশালী করেছে এবং এজন্য আমি কৃতজ্ঞ”।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত