স্লোভাকিয়ায় স্বচ্ছ পানিতে হাঁটতে পারবেন!

প্রকাশ | ১৩ মার্চ ২০১৭, ১৯:৫২

অনলাইন ডেস্ক

স্লোভাকিয়ার হাই টাট্রা পর্বতমালার ওপরকার পানি যখন জমে বরফ, তখন সেটি স্বচ্ছই থাকে। ফলে আপনি হাঁটলে মনে হবে, হাঁটছেন পানির ওপর। বরফ স্বচ্ছভাবে জমাটবাঁধার কারণেই এমনটি হয়।

অনেক পর্বতারোহী ও পর্যটক বিষয়টি বেশ উপভোগ করেন এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে তাঁদের রোমাঞ্চকর ও ‘অলৌকিক’ ভিডিওক্লিপ শেয়ার করেন। এতে বিস্মিত হতে হয় বৈকি।

আবহাওয়াবিজ্ঞানী মেগান মুসোলিন বিষয়টির ব্যাখ্যা করেন এভাবে, স্বচ্ছ জমাট বরফ সাদা বরফের থেকে বেশি ঘন হয়। ফলে এর ওপর হাঁটাও খুব বেশি ঝুঁকিপূর্ণ নয়। নভেম্বরের দিকে স্লোভাকিয়া পর্বতমালার এই ঠাণ্ডা স্বচ্ছ জমাটবাঁধা বরফ মানুষের হেঁটে যাওয়ার জন্য উপযুক্ত থাকে।

হেলকিন বিশ্ববিদ্যালয়ের ভূপদার্থবিদ মাতি লেপারান্তা বলেন, যদি লেকের পানির নিচের অংশের ঘনত্ব দেখা হয়, তাহলে দেখা যাবে এই পানি অনেক বেশি স্বচ্ছ ওপরের অংশের তুলনায়।

প্রকৃতির এক বিস্ময়কর স্থান এই টাট্রা পর্বতমালা। অপূর্বসুন্দর এই টাট্রা পর্বতমালা স্লোভাকিয়া ও পোল্যান্ডের সীমান্তে অবস্থিত। টাট্রা পর্বতমালার নিচু ও উঁচু চূড়া, যথাক্রমে দুই হাজার ৪৩ মিটার ও দুই হাজার ৫৬৪ মিটার, দুই চূড়াকেই প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি হিসেবে দেখা হয়। আর স্কি করার জন্যও দারুণ এসব চূড়া।