সমবায় অধিদপ্তরে ২৫০ জনের চাকুরীর সুযোগ

প্রকাশ | ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৩৩

অনলাইন ডেস্ক

লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সমবায় অধিদপ্তর। বিজ্ঞপ্তি অনুযায়ী শূন্য পদে ২৫০ লোকবল নিয়োগ দেবে প্রতিষ্ঠানটি।

যেসব পদে নিয়োগ 
পদগুলো হচ্ছে- পরিদর্শক, মহিলা পরিদর্শক, প্রশিক্ষক, সরেজমিনে তদন্তকারী, কম্পিউটর, টেবুলেটর, সহকারী পরির্দশক, মহিলা সহকারী পরিদর্শক, সহকারী প্রশিক্ষক, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, তাঁত সুপারভাইজার, হিসাব সহকারী, ক্যাশিয়ার, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর, সহকারী ফিল্ম অপারেটর, কুক, ম্যাটস, নৈশপ্রহরী ও অফিস সহায়ক [সাধারণ কর্মচারী/এমএলএসএস]। 

আবেদন যোগ্যতা
পরিদর্শক, মহিলা পরিদর্শক ও প্রশিক্ষক: এই তিনটি পদে যথাক্রমে ১০, ২ ও ৭ জন নিয়োগ দেওয়া হবে। পদগুলোতে আবেদনের জন্য প্রার্থীকে দ্বিতীয় শ্রেণিতে স্নাতক উত্তীর্ণ হতে হবে। 

সরেজমিনে তদন্তকারী: এই পদে নেওয়া হবে ১০ জন। পরিসংখ্যান বা অর্থনীতিসহ দ্বিতীয় শ্রেণিতে স্নাতক পাস হলেই আবেদন করা যাবে। 

কম্পিউটর ও টেবুলেটর: এই দুটি পদে ১ জন করে নিয়োগ দেওয়া হবে। আবেদনের যোগ্যতা গণিত ও পরিসংখ্যানসহ স্নাতক।

সহকারী পরিদর্শক ও মহিলা সহকারী পরিদর্শক: সহকারী পরিদর্শক পদে ৭৮ জন এবং মহিলা সহকারী পরিদর্শক পদে নেওয়া হবে ১ জন। দুটি পদে আবেদনের যোগ্যতা স্নাতক। 

সহকারী প্রশিক্ষক: এই পদে নেওয়া হবে ৫ জন। আবেদন যোগ্যতা স্নাতক। 

সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর: পদটিতে নিয়োগ দেওয়া হবে ১ জন। স্নাতক পাস হলেই আবেদন করা যাবে। তবে কম্পিউটার প্রশিক্ষণ এবং সাঁটলিপিতে প্রতি মিনিটে বাংলায় ৪৫ এবং ইংরেজিতে ৭০ শব্দ ও কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ এবং ইংরেজিতে ৩০ শব্দের গতি থাকতে হবে।

তাঁত সুপারভাইজার: এই পদে নেওয়া হবে ৪ জন। তবে প্রার্থীকে সরকারি বয়ন স্কুল বা টেক্সটাইল ইনস্টিটিউট থেকে কারিগরি কোর্স পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 

হিসাব সহকারী ও ক্যাশিয়ার: এই পদ দুটিতে যথাক্রমে ২ এবং ১৩ জন নিয়োগ দেওয়া হবে। দুটি পদে আবেদন যোগ্যতা বাণিজ্য বিভাগ থেকে এইচএসসি। 

তবে সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞদের অগ্রাধিকার দেওয়া হবে। 

অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর: পদটিতে নিয়োগ দেওয়া হবে ৩৫ জন। এইচএসসি পাস হলেই পদটিতে আবেদন করা যাবে। এ ছাড়াও কম্পিউটার প্রশিক্ষণ ও কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২০ এবং ইংরেজিতে ২০ শব্দের গতি থাকতে হবে। 

সহকারী ফিল্ম অপারেটর: এই পদে নিয়োগ দেওয়া হবে ১ জন। আবেদন যোগ্যতা এসএসসি। তবে প্রজেক্টর বা জেনারেটর চালনার অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। 

কুক, ম্যাটস এবং নৈশপ্রহরী: এই পদগুলোতে যথাক্রমে ১, ২ ও ৪ জন নিয়োগ করা হবে। অষ্টম শ্রেণি পাস এবং সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞদের দেওয়া হবে অগ্রাধিকার। 

অফিস সহায়ক [সাধারণ কর্মচারী/এমএলএসএস]: এই পদে নিয়োগ দেওয়া হবে ৭২ জন। আবেদন যোগ্যতা এসএসসি। 

বয়সসীমা
১ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। তবে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর। 

বেতন-ভাতা
জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে নিয়োগপ্রাপ্তরা বেতন-ভাতা পাবেন। পরিদর্শক, মহিলা পরিদর্শক, প্রশিক্ষক, সরেজমিনে তদন্তকারী পদে বেতন স্কেল ১১৩০০-২৭৩০০ টাকা। কম্পিউটর, টেবুলেটর, সহকারী পরিদর্শক, মহিলা সহকারী পরিদর্শক, সহকারী প্রশিক্ষক, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে বেতন স্কেল ১০২০০-২৪৬৮০ টাকা। তাঁত সুপারভাইজার, হিসাব সহকারী, ক্যাশিয়ার, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে বেতন স্কেল হবে ৯৩০০-২২৪৯০ টাকা। সহকারী ফিল্ম অপারেটর পদে বেতন স্কেল ৮৮০০-২১৩১০ টাকা। কুক, ম্যাটস, নৈশপ্রহরী ও অফিস সহায়ক [সাধারণ কর্মচারী/এমএলএসএস] পদে বেতন স্কেল ৮২৫০-২০০১০ টাকা। এ ছাড়াও থাকবে অন্যান্য সুযোগ-সুবিধা।

আবেদন বিস্তারিত
আবেদনপত্র পাঠাতে হবে ডাকযোগে। যোগাযোগ ঠিকানা- নিবন্ধক ও মহাপরিচালক, সমবায় অধিদপ্তর, সমবায় ভবন, এফ-১০, আগারগাঁও সিভিক সেক্টর, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭। এ ছাড়া বিস্তারিত জানা যাবে www.coop.gov.bd -এই ওয়েবসাইটের মাধ্যমে।

সূত্র: সমকাল, ২৫ ফেব্রুয়ারি ২০১৭