ই-টোকেন ছাড়াই শিশুদের ভারতীয় ভিসা

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৬, ১৮:১০

জাগরণীয়া ডেস্ক

আগামী বছরের শুরু থেকে বাবা-মার সঙ্গে ভ্রমণেচ্ছু অপ্রাপ্তবয়স্কদের এবং কূটনৈতিক-সরকারি পাসপোর্টধারীদের পরিবারের সদস্যদের ভারতের টুরিস্ট ভিসার আবেদনের জন্য ই-টোকেন বা সাক্ষাতের তারিখ লাগবে না।

আগের দিন ভারতে ভ্রমণের টিকেট থাকলে ই-টোকেন ছাড়া টুরিস্ট ভিসার সুযোগ দেওয়ার ঘোষণার পর বৃহস্পতিবার ঢাকায় ভারতের হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে বাবা-মায়েরা ভারতীয় ভিসা আবেদনকেন্দ্রসমূহে (আইভিএসিসমূহ) তাদের টুরিস্ট ভিসা আবেদনপত্রের সঙ্গে ১৮ বছরের কম বয়সী সন্তানদের আবেদন জমা দিতে পারবেন। বাবা বা মায়ের কোনো একজনের ভারতীয় ভিসা থাকলে তাদের যে কোনো একজন তার প্রাপ্ত ভিসার ফটোকপি সংযুক্ত করে শিশুদের পক্ষে আবেদনপত্র জমা দিতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারী বাংলাদেশিদের পরিবারের নিকটতম সদস্যরাও তাদের টুরিস্ট ভিসা আবেদনপত্র ই-টোকেন ছাড়া জমা দিতে পারবেন।

“আবেদনপত্র জমা দেওয়ার সময় মূল কূটনৈতিক/সরকারি পাসপোর্ট দেখাতে হবে এবং আবেদপত্রের সঙ্গে পাসপোর্টের ফটোকপি সংযুক্ত করতে হবে” বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

শুধুমাত্র আইভিএসি উত্তরা কেন্দ্রে (সেক্টর-৭, সড়ক-১৮, বাড়ি-৫৬) সকাল ৯টা থেকে বেলা ১২টার মধ্যে এই আবেদন জমা দেওয়া যাবে।

এর আগে টুরিস্ট ভিসা বাদে মেডিকেল ভিসাসহ অন্যান্য ভিসার ক্ষেত্রে ই-টোকেন ছাড়া আবেদনের সুযোগ দেয় ভারত।

এসব উদ্যোগের মধ্য দিয়ে ভারতীয় ভিসা প্রাপ্তি সহজ ও দুদেশের মধ্যে মানুষে-মানুষে যোগাযোগ ও সম্পর্ক আরও জোরদার হবে বলে বিজ্ঞপ্তিতে আশা প্রকাশ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত