বিলীন হবার আগেই ঘুরে আসুন ঐতিহ্যবাহী স্থাপনা

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৬, ১৯:৫৪

জাগরণীয়া ডেস্ক

জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব ঐতিহ্যবাহী কয়েকটি স্থাপনা আজ হুমকির মুখে। সময় থাককে সেগুলোর একবার ঘুরে আসতে পারেন। 

রাপা নুই ন্যাশনাল পার্ক, চিলি
দেখছেন মোয়াই ভাস্কর্য। একটি মানবমূর্তি তৈরিতে একটি পাথরই খোদাই করা হয়েছে। চিলির ইস্টার আইল্যান্ডে বসবাসকারী রাপা নুই গোত্রের মানুষরা এসব তৈরি করেছেন। ১২৫০ থেকে ১৫০০ সালের মধ্যে এগুলো গড়ে তোলা হয়। প্রতিবছর ৬০ হাজারেরও বেশি পর্যটক এসব দেখতে সেখানে যান। কিন্তু উপকূল ক্ষয় ও সাগরের পানির উচ্চতা বাড়তে থাকায় ভাস্কর্যগুলো সাগরের পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

বয়িন্ডি ইম্পেনেট্রেবল ফরেস্ট, উগান্ডা
বিশ্বে আর মাত্র ৮৮০টি ‘মাউন্টেন গরিলা’ আছে। এর মধ্যে অর্ধেকের কিছু কম গরিলার বাস উগান্ডার এই জঙ্গলে। ফলে প্রতিবছর হাজার হাজার পর্যটক তাদের দেখতে উগান্ডায় যান। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে জঙ্গলের আশেপাশের অধিবাসীরা জঙ্গল কেটে ফেলছে। ফলে গরিলারা মানুষের কাছাকাছি আসছে। এতে করে তারা নানা রোগে ভুগছে।

লেক মালাউয়ি ন্যাশনাল পার্ক, মালাউয়ি
একদিকে তাপমাত্রা বাড়ার কারণে মালাউয়ি লেকের পানি বাষ্প হয়ে উড়ে যাচ্ছে, অন্যদিকে বৃষ্টি কমে যাওয়ায় পর্যাপ্ত পানি পাচ্ছে না লেক। ফলে সব মিলিয়ে মালাউয়ি লেকে পানির পরিমাণ দিন দিন কমে যাচ্ছে। এতে লেকের ইকোসিস্টেম ও লেক পাড়ের কৃষিকাজ ক্ষতিগ্রস্ত হচ্ছে। শুধু তাই নয়, সমস্যা হচ্ছে পর্যটকদেরও। পানি কমে যাওয়ায় তাঁরা আনন্দ করে ঝাঁপ দিতে পারছেন না।

ওয়াদি রাম সুরক্ষিত এলাকা, জর্ডান
প্রায় ৩০ হাজার হেক্টরের এই এলাকায় আছে সরু গিরিখাত, উঁচু খাড়া পাহাড় আর অসাধারণ সব বীথিকা। আছে পাথরের খোদাই করা প্রায় ৪৫ হাজার ভাস্কর্য। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে তাপমাত্রা বেড়ে যাওয়ায় মরুভূমির প্রাণীদের অস্তিত্ব হুমকির মুখে পড়ছে।

রক আইল্যান্ডস সাউদার্ন লেগুন, পালাউ
প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র পালাউ’-এ প্রতিবছর এক লক্ষেরও বেশি পর্যটক যায়। কারণ সেখানকার চারশ’রও বেশি দ্বীপে আছে অসাধারণ সব শৈলশিরা, উপহৃদ আর প্রাচীন আমলের গ্রাম। কিন্তু তাপমাত্রা বাড়া ও পানিতে অম্লের পরিমাণ বেড়ে যাওয়ায় সেখানকার পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে।

স্ট্যাচু অফ লিবার্টি, যুক্তরাষ্ট্র
২০১২ সালের হারিকেনে এই ভাস্কর্যটি যেখানে অবস্থিত তার আশেপাশের এলাকা বেশ ক্ষতিগ্রস্ত হয়েছিল। কোনো এক সময় হয়ত এই ভাস্কর্যটিই ক্ষতির মুখে পড়বে এমন আশঙ্কা অনেকেই।

ইলুলিসাট আইসফিয়র্ড, গ্রিনল্যান্ড, ডেনমার্ক
জলবায়ু পরিবর্তনের প্রভাব স্বচক্ষে দেখতে পর্যটকরা সেখানে যান। তাপমাত্রা বাড়ার কারণে প্রতিনিয়ত সেখানকার বরফ একটু একটু করে গলে পড়ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত