ভাষা আন্দোলন জাদুঘর

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৬, ০১:০২

জাগরণীয়া ডেস্ক

বহু প্রাণ আর বহু ত্যাগের মাধ্যমে অর্জিত হয়েছে আমাদের বাংলা ভাষা। রাজপথে তৎকালীন পুলিশ বাহিনীর গুলিতে শহীদ হন সালাম, রফিক, জব্বার, বরকত, শফিউরসহ আরো অনেকে। তাঁদের স্মৃতি স্মরণীয় করে রাখার তাগিদ থেকেই গড়ে তোলা হয় ‘বাংলা একাডেমি ভাষা আন্দোলন জাদুঘর’।

বাংলা একাডেমির বর্ধমান হাউসের দ্বিতীয় তলায় ২০১০ সালে এ জাদুঘর গড়ে তোলা হয়। জাদুঘরটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলা একাডেমি সূত্রে জানা যায়, বর্ধমান হাউসের দ্বিতীয় তলার চারটি কক্ষের পুরোটাই ভাষা আন্দোলনের নানা স্মৃতি ও সামগ্রী সাজিয়ে রাখা আছে। কক্ষগুলোয় ভাষাশহীদ রফিকের ম্যাট্রিকুলেশন পরীক্ষার সার্টিফিকেট, ভাষাশহীদ শফিউর রহমানের ব্যবহৃত কোট, মোহাম্মদ আলী জিন্নাহর কাছে রাষ্ট্রভাষা কর্মপরিষদের স্মারকলিপি, বাংলা ভাষায় মুদ্রিত প্রথম গ্রন্থের পৃষ্ঠা ও ভাষাশহীদ শফিউর রহমানের প্রিয় চটের ব্যাগটিও এখানে সংরক্ষিত আছে।

এ ছাড়া আমাদের ভাষা আন্দোলনের ইতিহাস প্রেক্ষাপট, ঘটনাবলি সম্পর্কিত বিভিন্ন লেখকের বইয়ের প্রচ্ছদ, সে সময়ে প্রকাশিত পত্রপত্রিকার সংখ্যা ও বিভিন্ন আলোকচিত্র প্রদর্শনের জন্য রাখা হয়েছে।

পরিদর্শন ও সময়সূচী
ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকে এই জাদুঘর। ভাষার মাসে বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বাংলা একাডেমি ভাষা আন্দোলন জাদুঘর খোলা থাকে। জাদুঘরে প্রবেশের জন্য কোনো ফি দিতে হয় না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত