স্থায়ীভাবে বসবাসের সুযোগ দিল তাসমেনিয়া

প্রকাশ : ১৪ জুলাই ২০১৭, ১৬:০৪

কাউসার খান

অভিবাসীদের গন্তব্য হিসেবে বরাবরই জনপ্রিয়তার শীর্ষ তালিকায় থাকে অস্ট্রেলিয়া। প্রতিবছর সারা বিশ্ব থেকে প্রায় ২ লাখ ভিসার আবেদন আসে দেশটিতে। তবে সম্প্রতি দেশটিতে জনপ্রিয় কর্মদক্ষতা ভিত্তিক ৪৫৭ ভিসা বাতিল ও নাগরিকত্ব প্রদানের নতুন আইন নিয়ে চলছে নানা শঙ্কা ও সমালোচনা। তবে অস্ট্রেলিয়ার তাসমেনিয়া রাজ্যের মাধ্যমে মনোনীত হয়ে এ দেশে অস্থায়ীভাবে এসে স্থায়ীভাবে বসবাসের একটি সুযোগ সৃষ্টি হয়েছে। সাম্প্রতিককালে এই সুযোগ অস্ট্রেলিয়াতে ইতিমধ্যে যারা বসবাস করছিলেন তাদের জন্যই শুধু প্রযোজ্য ছিল।

মনোনীত ভিসাধারীরা তাসমেনিয়া রাজ্যের যেকোনো জায়গায় বসবাস ও কাজ করতে পারবেন। ভিসা শ্রেণি ৪৮৯-র আওতায় অস্ট্রেলিয়ার দক্ষিণ উপকূলীয় দ্বীপরাজ্য তাসমেনিয়া নতুন করে এ ভিসা চালুর ঘোষণা করেছে। নতুন এই ভিসার মাধ্যমে চার বছর মেয়াদে তাসমেনিয়ায় বসবাস ও কাজের সুযোগ পাবেন বিদেশি আবেদনকারীরা। দুই বছর বসবাস ও এক বছর কাজ করার পর স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করতে পারবেন নতুন এই ভিসাধারীরা।

এই ঘোষণা গত ১ জুলাই থেকে কার্যকর হয়েছে। দক্ষতার ভিত্তিতে অস্ট্রেলিয়ার তাসমেনিয়া থেকে মনোনীত হয়ে সাবক্লাস ৪৮৯ ভিসার জন্য ইমি অ্যাকাউন্টের মাধ্যমে আবেদন করতে হবে। অস্ট্রেলিয়ার বাইরে থেকে (অফশোর অ্যাপ্লিক্যান্ট) হিসেবে নতুন এ ভিসায় আবেদন করা যাবে। এ ভিসার আওতায় আবেদন করলে অভিবাসন স্কোরিং পয়েন্টে তাসমেনিয়া রাজ্য অতিরিক্ত ১০ পয়েন্ট দেবে। তাসমেনিয়ার দক্ষ পেশা তালিকার যেকোনো একটি পেশায় দক্ষতার সকল প্রমাণাদি জমা দিতে সক্ষম হলে আবেদন করা যাবে এ ভিসায়। এ ছাড়া তাসমেনিয়ায় কমপক্ষে দুই বছর বাস ও চার বছরের যেকোনো এক বছর পূর্ণকালীন (সপ্তাহে কমপক্ষে ৩৫ ঘণ্টা) কাজ করার পর নতুন এই ভিসাধারী স্থায়ী বসবাসের জন্য আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবেন।
তাসমেনিয়ার পেশা তালিকা ও নতুন ভিসা আবেদনের প্রক্রিয়া জানা যাবে www.migration.tas.gov.au লিংকে।

লেখক: অভিবাসন আইনজীবী
ইমেইল: kawsark@gmail.com
সূত্র: প্রথম আলো

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত