গর্ভবতী নারীর অলিম্পিক সাঁতারের প্রস্তুতি

প্রকাশ : ১৭ এপ্রিল ২০১৭, ১২:২৭

জাগরণীয়া ডেস্ক

২০২০ টোকিও অলিম্পিক শুরু হতে সময় বাকি এক হাজার দিনের কিছু বেশি। চলছে প্রস্তুতি। তবে এবার সবার নজর আমেরিকার সাঁতারু ডানা ভলমার এর দিকে। রিও ডি জেনেরিও'তে গতবছরের আসরে ৭টি পদক জয় এই সাতারু এবার গর্ভাবস্থা নিয়ে পুলে নামছেন। তবে তার ভাষায় এবার পাকস্থলীতে ‘বোলিং বল’ নিয়ে প্রস্তুতি চলছে।

রিওর পর গত বহৃস্পতিবার তিনি ছয়মাসের গর্ভাবস্থা নিয়ে পুলের লড়াইতে নামেন। তবে এ অবস্থায় যুতসই সুইমিং কস্টিউম খুঁজে পাওয়াকে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হিসেবে তিনি উল্লেখ করছেন। রিও’তে তিনি যেখানে পরতেন ২৬ মাপের সাঁতারের পোশাক, সেখানে এখন তার দরকার হচ্ছে ৩২ মাপের পোশাক।

চিকিৎসকের অনুমতি নিয়ে প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন ভলমার। নিজের অনুশীলন কর্মসূচিতেও বেশ খানিকটা রদবদল আনতে হয়েছে।

২০১২ সালের অলিম্পিকসে ১০০ মিটার বাটারফ্লাইতে স্বর্ণপদক জয়ের পর ভলমার কিছু সময় বিরতি নিয়েছিলেন তার প্রথম সন্তান আরলেনের জন্মদানের জন্য। এরপর রিও অলিম্পিকসে অংশ নিতে সময় মত ফিরে আসেন। তবে এবার গর্ভাবস্থাতেই প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছেন ২৯ বছর বয়সী ভলমার। দ্বিতীয় সন্তানটিও ছেলে-শিশু এবং জুলাইতে তার জন্মানোর সম্ভাব্য তারিখ দিয়েছেন চিকিৎসক।

গর্ভাবস্থায় সাঁতার এটাই প্রথম ঘটনা নয়। ২০১৪ সালে অ্যালিসিয়া মনটানো ইউএস ট্র্যাক অ্যান্ড ফিল্ড চ্যাম্পিয়নশিপে ৮০০মিটার সাঁতারে কোয়ার্টার ফাইনালে অংশ নেন ৮ মাসের সন্তান গর্ভে নিয়ে।
সূত্র: বিবিসি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত