‘আজ আমি যা হয়েছি, আমার মায়ের জন্য হয়েছি’

প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৬, ০১:১৭

জাগরণীয়া ডেস্ক

বলিউডের সুনীল শেট্টি লিখলেন, ‘মা দেশের গর্ব। গর্বিত মায়ের তোমরা গর্বিত সন্তান।’ হরভজন সিংহ টুইট করলেন ১৮ রানে পাঁচ উইকেট নিয়ে ম্যাচের সেরা হওয়া অমিত মিশ্রকে— ‘আজ মায়ের শক্তি ছিল তোমার সঙ্গে। কার সাধ্যি হারাবে?’

এমনকী, অমিতাভ বচ্চনও তাঁর মায়ের ছবি দিয়ে টুইটারে লিখলেন, ‘মায়ের অবদান স্বীকার করা ভারতের জন্য গর্বিত। আমি তেজির সন্তান হওয়ার জন্য গর্বিত। অভিনন্দন টিম ইন্ডিয়া। মা’ই আজ জিতিয়েছে’। 

জার্সিতে আর বাবার দিক থেকে পাওয়া পদবি নয়, মায়ের নাম লিখে মাঠে নেমে পড়লেন ধোনি, কোহলিরা। আর বিশাখাপত্তনমে নিউজিল্যান্ডকে ১৯০ রানে উড়িয়ে ওয়ান ডে সিরিজ জয় দেখে গোটা দেশে স্রোত— মা, তুঝে সালাম! 

আর কখনও বিশ্বের কোনও খেলাতেই এমন উদ্যোগ সম্ভবত দেখা যায়নি। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো থেকে লিওনেল মেসি, কখনও মায়ের নাম জার্সিতে লিখে খেলতে নামেননি। ইউসেইন বোল্টকে কখনও দেখা যায়নি মায়ের নাম লিখে ১০০ মিটার দৌড়তে নামছেন। অস্ট্রেলিয়া বা দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দল স্তন ক্যানসার নিয়ে সচেনতনা গড়ে তোলার জন্য গোলাপি পোশাক পরে খেলেছেন। কিন্তু মায়ের অবদানের কথা স্বীকার করতে ‘সরোজ’ বা ‘দেবকী’ নাম লেখা জার্সি পরার ঘটনা খেলায় এই প্রথম। 

বিরাট কোহলি তাঁর মা সরোজকে নিয়ে ক’দিন ধরেই খুব আবেগাপ্লুতভাবে বিজ্ঞাপনে বলে যাচ্ছিলেন, “আজ আমি যা হয়েছি, আমার মায়ের জন্য হয়েছি।” ধোনি শনিবার টস করতে গিয়ে আরও একধাপ এগিয়ে মা দেবকী’কে নিয়ে বললেন, “আমাদের জীবনে মায়েদের অবদান সৈন্যদের মতো।” 

যদিও উদ্যোগটি ভারতীয় দলের প্রধান স্পনসর স্টার স্পোর্টসের তরফে নেওয়া এবং এ নিয়ে বিজ্ঞাপনী প্রচারও চলেছে। যার নামকরণ করা হয় ‘নয়ি সোচ’। মানে নতুন ভাবনা। যদিও কেউ কেউ পাল্টা বলছেন, এটা আবার ‘নয়ি সোচ’ কী হল? সঞ্জয় মঞ্জরেকর যেমন প্রশ্ন তুলেছেন, মাহি কখনও বাবার নাম জার্সিতে লিখে খেলেননি। ‘ধোনি’ তো পারিবারিক পদবি। ‘কখনও পান সিংহ লিখে নামতে দেখিনি ধোনিকে’, বক্তব্য মঞ্জরেকরের। 

বিজ্ঞাপনের সুর ছিল, এতদিন বাবার নাম লিখে মাঠে নেমেছেন ধোনিরা। এবার মায়ের অবদান স্বীকার করতে চান। সেই কারণে মায়ের নাম লেখা জার্সি পরে খেলবেন। 

সেই ধারণাকে দিনের আলো দেখানোর জন্য দীপাবলির লগ্নকেই বেছে নেওয়া হয়েছিল। মা’কে নিয়ে এই আবেগের স্রোত দেশব্যাপী তারকাদেরও নাড়িয়ে দিয়েছে যদিও। অনেকে মায়ের সঙ্গে ছবি বা ভারতীয় দলের জার্সিতে মায়ের নাম লিখে সেই জার্সি পরে ছবি টুইটারে পোস্ট করতে শুরু করে দিয়েছেন। 

তবে মঞ্জরেকরদের পাল্টা প্রশ্নের পাশাপাশি শনিবার সমস্যা দেখা দেয় অভিষেক ম্যাচ খেলতে নামা স্পিনার জয়ন্ত যাদবকে নিয়ে। তাঁর মা মারা গিয়েছেন। এখন দত্তক মা আছে তাঁর। কিন্তু জয়ন্তকে যে জার্সি দেওয়া হয় তাতে প্রয়াত মায়ের নাম লেখা ছিল। ম্যাচের শেষে এসে জয়ন্ত তাই দত্তক মায়ের উদ্দেশে বলে যান, “জানি না এই ভুলটা কী করে হল। তোমার স্থান আমার বুকের মধ্যেই থাকবে, মা।”

সূত্র : এবেলা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত