ইতিহাস গড়া হলো না মারিয়া-তহুরাদের

প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ২৩:০০

জাগরণীয়া ডেস্ক

সাফ অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের ফাইনালে শেষ রক্ষা করতে পারলেন না মারিয়া মান্ডা-তহুরা খাতুনের লাল-সবুজ দলটি।

থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ভারতের কাছে ১-০ গোলে হেরে গেলেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ কিশোরীরা। 

গ্রুপপর্ব ও সেমিফাইনাল মিলিয়ে প্রথম তিন ম্যাচে দারুণ উজ্জীবিত বাঘিনীদের ফাইনালে বেশ ভালো পরীক্ষাই দিতে হয়েছে। ম্যাচের শুরু থেকেই বোঝা যাচ্ছিল এক বিন্দু ছাড় দিতে রাজী নয় ভারত। তবে ভারতের আক্রমণের সাথে পাল্লা দিয়ে খেলেছে বাংলাদেশ। পুরো টুর্নামেন্টে অসাধারণ সব দূরপাল্লার শটে গোল পাওয়া বাংলাদেশ ৩৮ মিনিটে তেমনি একটি শট খেলে। ভাগ্যদেবী সহায় না থাকায় তহুরা খাতুনের শটটি ক্রসবারের হাল্কা উপর দিয়ে চলে যায়। যদিও বিরতির দুই মিনিট আগে গোলের দারুণ সুযোগ ছিল দলটির সামনে। ৪৩ মিনিটে প্রতিপক্ষের ডি-বক্সে তাড়াহুড়ো না করে ঠাণ্ডা মাথায় শট নিলে গোল পেতে পারতেন ফরোয়ার্ড সাজেদা। আর এরই মাধ্যমে ফাইনালে প্রথমবারের মতো গোলশূণ্য প্রথমার্ধ শেষ করে কিশোরী লাল-সবুজ ফুটবল দলটি। 

দ্বিতীয়ার্ধেও আধিপত্য বজায় রাখার ধাবাহিকতায় প্রথমবারের মত বাংলাদেশের জালে বল পাঠায় ডি সুজার দল। ৬৬ মিনিটে কর্নার থেকে আকাশে ভাসানো বলে বাংলাদেশি গোলরক্ষক মাহমুদা আক্তারকে প্রথমবারের মত পরাস্ত করেন সুনীতা মুন্ডা। গোল শোধে মরিয়া হয়ে আক্রমণ করে মারিয়া-তহুরার দল। ৮১ মিনিটে ২৫ গজ দূর থেকে নেয়া তহুরার শট বারে লেগে ফেরে। এমনকি ৯৩ মিনিটে সাজেদার উড়িয়ে দেয়া বল ফাঁকা পোস্টে পেয়েও হেডে যেভাবে বার ঘেঁষে বাইরে পাঠালেন তহুরা খাতুন, তাতেই যেন ঠিক হয়ে যায় এবার খালি হাতেই ফিরতে হচ্ছে বাংলাদেশ কিশোরীদের।

একই মঞ্চ, একই প্রতিপক্ষ, ব্যবধানটাও এক। বিজয়ীর নামটাই কেবল আলাদা। গত বছর যে ভারতকে ১-০ গোলে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরেছিল বাংলাদেশ। সে একই ব্যবধানে মারিয়াদের হারিয়ে সাফের অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের শ্রেষ্ঠত্ব ঘরে তুলেছে ভারত। আর এরই মাধ্যমে ইতিহাস গড়ার দ্বারপ্রান্ত থেকে ফিরে আসতে হয়েছে লাল-সবুজের বাঘিনীদের। খালি হাতে ফিরলেও অসংখ্য ভক্ত হৃদয় জয় করেছেন মারিয়া মান্ডাদের দল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত