এশিয়া কাপ জয়ী নারীরা পাচ্ছে ২ কোটি টাকা

প্রকাশ : ১২ জুন ২০১৮, ১২:১৭

জাগরণীয়া ডেস্ক

নারী এশিয়া কাপ টি-টোয়েন্টি টুর্নামেন্টের ফাইনালে শক্তিশালী ভারতকে হারিয়ে শিরোপা চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এই শিরোপা জয়ে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে (পুরুষ ও নারী) সর্বপ্রথম কোনও টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে দেশের জন্য গৌরব বয়ে আনে টাইগ্রেসরা। আর এই শিরোপা জয়ী নারী ক্রিকেট দলকে ২ কোটি টাকা পুরস্কার দেয়ার ঘোষণা দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। 

১১ জুন (সোমবার) সন্ধ্যায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বিসিবির ইফতার মাহফিল ও দোয়া অনুষ্ঠানে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এ পুরস্কার ঘোষণা করেন।

বিসিবি সভাপতি বলেন, ‘পুরো চ্যাম্পিয়ন দল দুই কোটি টাকা পুরস্কার পাবে। প্রত্যেকে পাবে ১০ লাখ করে। তাতে ১৫ জন খেলোয়াড় পাবেন দেড় কোটি টাকা। বাকি ৫০ লাখ পাবে টিম ম্যানেজমেন্ট, কোচিং স্টাফ ও যে কজন তুলনামূলক বেশি ভালো খেলেছেন। কানাডা থেকে ফিরে টাকাটা মেয়েদের হাতে তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

শুধু বোর্ড থেকে দুই কোটি টাকাই নয়, জাতীয় দলের পৃষ্ঠপোষক ‘রবি’ প্রমীলা ক্রিকেট দলের সব সদস্যকে দিয়েছে একটি করে আইফোন!

নারী এশিয়া কাপ টুর্নামেন্টে শ্রীলঙ্কার বিপক্ষে বাজে হার দিয়ে নিজেদের মিশন শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু এরপর একে একে এশিয়ার দুই পরাশক্তি পাকিস্তান ও ভারতকে হারায়। এরপর থাইল্যান্ড ও মালয়েশিয়াকে হারিয়ে পাকিস্তানকে টপকে স্বপ্নের ফাইনালে জায়গা করে নেয়। এরপরের ফাইনালে ছয়বারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে শিরোপা জয় করে। 

দারুণ এই অর্জনে ক্রিকেটে মেয়েদের আগ্রহ অনেক বাড়বে বলে মনে করছেন নাজমুল হাসান পাপন।

তবে ছেলেদের ক্রিকেটের চেয়ে মেয়েদের সুযোগ-সুবিধা অনেক কম। পাপন অবশ্য ছেলেদের ক্রিকেটের সঙ্গে মেয়েদের ক্রিকেটকে মিলাতে চাইলেন না। তবে সুযোগ-সুবিধা বাড়ানোর বিষয়ে বলেন, ‘ওরা যে সাফল্য এনে দিয়েছে এটা মেয়েদের উৎসাহিত করবে। আমরা যে অত বেশি মেয়েদের পাচ্ছিলাম না, এখন অনেক মেয়েদেরকে আমরা পাব যারা ক্রিকেটে আগ্রহী হবে। তাদের আগ্রহ আরও বাড়ানোর জন্য আমরা ইতোমধ্যে একটি কমিটি করেছি। ওয়ার্কিং কমিটির চেয়ারম্যান সিরাজ ভাইকে (এনায়েত হোসেন সিরাজ) দায়িত্ব দিয়েছি। তারা দু’দিনের মধ্যে আমাদের জানাবেন ওদের (মেয়েদের) কি কি বেনিফিট বাড়ানো যায়।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত