উচ্ছ্বসিত পুরুষ ক্রিকেটাররাও

প্রকাশ : ১০ জুন ২০১৮, ১৯:২৬

জাগরণীয়া ডেস্ক

কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভাল মাঠে ভারতকে ৩ উইকেটে হারিয়ে এশিয়া কাপের শিরোপা জিতে নিলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। আর এরই মাধ্যমে প্রথমবারের মতো কোন টুর্নামেন্টের ট্রফি জয়ের স্বাদ পেলো বাংলার বাঘিনীরা। শুধু নারী ক্রিকেটেই নয়, নারী পুরুষ সব মিলিয়েই আন্তর্জাতিক কোনো ক্রিকেটে বাংলাদেশ শিরোপা জিতলো সালমা-রুমানা-আয়েশাদের হাত ধরে।

অন্যদিকে আফগানিস্তানের মতো নতুন দলের সাথে টি-টোয়েন্টি সিরিজে হেরে আসা তামিম-সাকিবদের এখন নাজেহাল অবস্থা। নিজেদের আত্মবিশ্বাস খানিকটা ফিরিয়ে আনতেই হয়তো অনুশীলনের পর টিভি স্ক্রিনের সামনে বসেছিলেন বাংলাদেশের বাঘিনীদের উৎসাহ দিতে। সৌম্য সরকার ও তামিম ইকবাল এর উভয়ের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে একটি ভিডিও শেয়ার করা হয় যেখানে দেখা যায় টিভির সামনে উত্তেজনায় ঘিরে আছেন বাংলাদেশ পুরুষ ক্রিকেট দলের তামিম, মাশরাফি, সৌম্য, মুশফিক সবাই। জেতার জন্য সালমাদের তখন প্রয়োজন ১ বলে ২ রান। একদিকে মাশরাফির আশঙ্কা আউট হয়ে যাবার, অন্যদিকে তামিমের আশাবাদ '২ রান হয়ে যাবে'। শেষ পর্যন্ত যখন ১ বলে ২ রান করে দলকে প্রথমবারের মতো আন্তর্জাতিক শিরোপার স্বাদ দেন মেয়েরা তখন তামিম, সৌম্য, সাব্বির, মাশরাফিরা ফেটে পড়ছেন উল্লাসে।

শুধু তামিম আর সৌম্যই নয়, সালমা-রুমানা-লতাদের অভিনন্দন জানিয়েছেন রিয়াদ, মুশফিক, সাব্বির সহ অন্য খেলোয়াড়রাও।

দেশের বিভিন্ন জায়গায় যখন নারীদের খেলা নিয়ে চলছে প্রতিক্রিয়াশীলদের চোখ রাঙানি, নারী ক্রিকেটাররা নিজেরাও যখন বঞ্চিত পুরুষ ক্রিকেটারদের তুলনায় নানান সুযোগ, সুবিধা ও সম্মাননা থেকে, তখন তাদের এই অর্জন যেন সবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলো অভিনন্দন, ভালোবাসা ও সম্মানের তারাও যোগ্য অধিকারী। আজকের এই অভিনন্দনবার্তার মতোই দেশে নারী ও পুরুষ ক্রিকেটাররা উভয়েই পাক সমান সুযোগ সুবিধা ও সম্মাননা, একে অপরের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে ছিনিয়ে আনুক বিশ্ব শিরোপা, এমনটাই আশাবাদ দেশপ্রেমি সব প্রগতিশীল মানুষের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত