বাংলাদেশ নারী ক্রিকেট দলের কোচ হচ্ছেন অঞ্জু জেইন

প্রকাশ : ০৬ মে ২০১৮, ১৪:৪৮

জাগরণীয়া ডেস্ক

বাংলাদেশ নারী ক্রিকেট দলের কোচ হচ্ছেন ভারতের অঞ্জু জেইন। মমতা মাবেনের পর দ্বিতীয় কোনো ভারতীয় বাংলাদেশের নারী দলের কোচের দায়িত্ব নিতে যাচ্ছেন।

এর আগে নারী দলের সহকারী কোচ হিসেবে ভারতের দেবিকা পালশিখরকে নিয়োগ দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবার তারই স্বদেশী অঞ্জু জেইনকে প্রধান কোচের দ্বায়িত্ব দিতে যাচ্ছে বিসিবি। বর্তমান কোচ ডেভিড ক্যাপেলের স্থলাভিষিক্ত হবেন ভারতের সাবেক এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ক্যাপেলের অধীনে পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফরে রয়েছে জাহানারা-সালমারা। দক্ষিণ আফ্রিকা সফর শেষ করে প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়াবেন সাবেক এই ইংলিশ অলরাউন্ডার।

প্রথম অবস্থায় ছয় মাসের জন্য প্রাথমিক চুক্তি করা হয়েছে ৪৩ বছর বয়সী অঞ্জুর সাথে। দক্ষিণ আফ্রিকা থেকে ফিরলেই সালমা-রুমানাদের দায়িত্ব বুঝে নেবেন তিনি।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের জন্য নতুন কোচের অধীনেই অনুশীলন করছেন ক্রিকেটাররা। ৮ দল নিয়ে ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে নারীদের এই সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপ। সেই বিশ্বকাপের মূল পর্ব নিশ্চিত করার লক্ষ্যেই বাংলাদেশের দায়িত্ব নিয়েছেন অঞ্জু। 
বাংলাদেশ নারী দলের দায়িত্ব পেয়ে বেশ উচ্ছ্বসিত অঞ্জু ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘ক্যারিয়ারের এই পর্যায়ে জাতীয় দলের কোচের সুযোগ পাওয়াটা রোমাঞ্চকর। এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ দলকে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে নিয়ে যাওয়া। দলে প্রতিভাবান খেলোয়াড় আছে, তবে খেলার সুযোগটা বেশি দরকার।’

ভারতের জার্সি গায়ে আটটি টেস্ট এবং ৬৫টি ওয়ানডে খেলেছেন অঞ্জু। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ‘লেবেল-বি’ সম্পন্ন করা কোচ তিনি।

বাংলাদেশের দায়িত্ব নেওয়ার আগে তিনি বিদর্ভ নারী দলের কোচ হিসেবে কাজ করছিলেন। বাংলাদেশে তার সহকারী তারই সময়কার জাতীয় দল সতীর্থ দেবিকা পালশিখর ছাড়াও ফিজিও হিসেবেও আছে তারই দেশের অনুজা দালভি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত