ইরানী নারীদের জন্য ‘শীঘ্রই’ ফুটবল স্টেডিয়াম উন্মুক্ত হবে

প্রকাশ : ০৪ মার্চ ২০১৮, ২২:২২

জাগরণীয়া ডেস্ক

শীঘ্রই ইরানের মেয়েরা স্টেডিয়ামে বসে ফুটবল খেলা উপভোগ করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন ফিফা প্রধান ইনফানটিনো। ইরানের উচ্চ পর্যায় থেকে তাকে আশ্বস্ত করা হয়েছে বলে সাংবাদিকদের জানান ফিফা প্রধান।

এ প্রসঙ্গে বিবিসি জানায়, সম্প্রতি তেহরানের আজাদী স্টেডিয়ামে স্থানীয় ইস্তেকলাল এবং পার্সিপলিস-এর মধ্যে একটি ফুটবল ম্যাচ উপভোগ করতে তেহরান সফরে যান ফুটবলের বৈশ্বিক সংস্থার প্রধান গিয়ান্নি ইনফানটিনো। তার সফরের বিষয়টি নিশ্চিত হওয়ার পর মি. ইনফানটিনোর দৃষ্টি আকর্ষণ করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে নারী অধিকারকর্মীরা মেয়েদের নিষেধাজ্ঞা অমান্য করে আজাদী স্টেডিয়ামে যাওয়ার জন্য আহবান জানান। সেই আহবানে সাড়া দিয়ে ঐদিন খেলার সময় বেশ কিছু নারী স্টেডিয়ামে ঢোকার চেষ্টা করেন। এসময় প্রায় ৩৫ জন নারীকে আটক করে পুলিশ। পরে তাদেরকে ছেড়ে দেয়া হয়। 

এ ঘটনার পর ইরানের ক্রীড়ামন্ত্রী মাসুদ সোলতানিফারের সাথে একটি সংবাদ সম্মেলন করেন মি. ইনফানটিনো, যা টিভিতে সরাসরি সম্প্রচার করা হয়। কিন্তু একজন সাংবাদিক যখন প্রশ্ন করেন যে কবে মেয়েদের ফুটবল খেলা দেখার নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে, তখনই হঠাৎ করে সরাসরি সম্প্রচার বন্ধ করে দেয়া হয়।

উল্লেখ্য, ইরানে ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর থেকেই মেয়েদের মাঠে গিয়ে ফুটবল খেলা দেখার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত