ভারতীয় নারী ক্রীড়াবিদদের জন্য শাড়ি বাতিল

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০১৮, ২২:১৭

জাগরণীয়া ডেস্ক

যেকোন গেমসের উদ্বোধনী আর সমাপনী অনুষ্ঠানে বরাবরের মতই ভারতীয় নারী অ্যাথলেটসরা শাড়ি পড়ে কুচকাওয়াজে অংশগ্রহণ করতেন। সাধারণত শাড়ির উপর একটি ব্লেজার পড়তেন যেখানে ভারতের লোগো থাকতো। পুরুষ ক্রীড়াবিদরা একই ব্লেজারের সাথে নেভী ব্লু ট্রাউজার পড়তেন। এবার ভারতীয় নারী ক্রীড়াবিদদের জন্য শাড়ি পরার প্রথা বাতিল করতে যাচ্ছে ভারত অলিম্পিক এসোসিয়েশন।

আগামি ৪ এপ্রিল থেকে অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে শুরু হতে যাচ্ছে কমনওয়েলথ গেমস। আসছে কমনওয়েলথ গেমস থেকেই একই পোশাকে নারী ও পুরুষরা একই পোশাকে কুচকাওয়াজে অংশগ্রহণ করার বিধি চালু করতে যাচ্ছে ভারত অলিম্পিক এসোসিয়েশন।

এক বিবৃতিতে ভারত অলিম্পিক এসোসিয়েশন জানিয়েছে, শাড়ি পরা নিয়ে বেশ কিছু ফিডব্যাক আমাদের কাছে এসেছে। উদ্বোধনী অনুষ্ঠান সাধারণত ৩-৪ ঘন্টা ধরে হয়। এত লম্বা সময় শাড়ি পরে থাকাটা অনেক নারী ক্রীড়াবিদদের জন্যই অস্বস্তিকর এবং ক্লান্তিকর। তাছাড়া শাড়ি পড়তে অনেকেরই সহকারীর প্রয়োজন হয়। তাই ২০১৮ গোল্ডকোস্ট কমনওয়েলথ গেমসে ভারতের নারী অ্যাথলেটরা ব্লেজার এবং ট্রাউজার পরবেন।

ভারত অলিম্পিক এসোসিয়েশনের এই সিদ্ধান্ত নিয়ে পক্ষে বিপক্ষে মতামত দিচ্ছেন নারী ক্রীড়াবিদরা। শাড়ি পরার পক্ষে মতামত দিয়ে ক্রীড়াবিদ জোয়ালা গুট্টা বলেন, আমি শাড়ি পছন্দ করি। এটি একটি অভিজাত পোশাক যা অন্য সবার থেকে  আমাদের আলাদা করে। তবে কী পরবো না পরবো তা অবশ্যই একজনের ব্যক্তিগত কমফোর্টের ব্যাপার। সেক্ষত্রে স্বনামধন্য এবং দেশকে অনেক বছর ধরে বিদেশের মাটিতে রিপ্রেজেন্ট করছেন এমন ১০ জন নারী ক্রীড়াবিদকে ডেকে আলোচনা করা যেতে পারে। আমার মতে, পরামর্শ নেয়া কখনোই অযৌক্তিক নয়।  

অনেকে এ সিদ্ধান্তকে স্বাগত জানালেও পুরুষ আর নারী ক্রীড়াবিদদের মধ্যে কোন পার্থক্য থাকবে না বলে মন্তব্য করেছেন।

কারো কারো মতে, কে কী পরবে তা আরোপ করে নয়, সকলের মতামত নিয়ে সিদ্ধান্ত নেয়া উচিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত