ভারতীয় নারী ক্রিকেট দলকে সংবর্ধনা

প্রকাশ : ২৮ জুলাই ২০১৭, ১৯:৪৬

জাগরণীয়া ডেস্ক

বিশ্বকাপ ফাইনালে হার। তবুও গোটা দেশের মন জিতে নিয়েছেন মিতালি রাজ এবং হরমনপ্রীত কৌররা। অনেকেই তাঁদের প্রশংসা করেছেন এবং শুভেচ্ছা জানিয়েছেন। ২৬ জুলাই (বুধবার) মুম্বাইয়ে মিতালিদের জন্য জমকালো অনুষ্ঠানও হয়। এবার বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য ভারতীয় নারী ক্রিকেট দলকে সংবর্ধনা জানাল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। 

২৭ জুলাই (বৃহস্পতিবার) কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী বিজয় গোয়েল সংবর্ধনা জানান মিতালিদের। তাঁদের উচ্ছ্বসিত প্রশংসা করার পাশাপাশি আশাপ্রকাশ করেন, ভারতীয় নারী ক্রিকেট দলের এই পারফরম্যান্স দেশের যুব সম্প্রদায় বিশেষ করে নারীদেরও যেকোন ধরনের খেলাকে কেরিয়ার হিসেবে বেছে নিতে উদ্বুদ্ধ করবে।

ফাইনালে ইংল্যান্ডের কাছে ন’রানে হারলেও আখেরে জিতে গিয়েছেন মিতালিরা। এমনটাই মনে করছেন বিজয় গোয়েল। বলেন, ‘আমাদের নারী ক্রিকেট দল দুর্দান্ত খেলেছে। কোনও প্রশংসাই তাঁদের জন্য যথেষ্ট নয়। হেরে গেলেও গোটা দেশের মন জয় করে নিয়েছে তাঁরা। তাই আমার মনে হয় রানার্স হলেও আসল চ্যাম্পিয়ন মিতালিরা।’ এর সঙ্গেই তিনি যোগ করেন, ‘ভারতীয় নারী ক্রিকেট দলের এই পারফরম্যান্স দেশের যুব সম্প্রদায় বিশেষ করে নারীদেরও যেকোন খেলাকে নিজেদের কেরিয়ার হিসেবে বেছে নিতে উদ্বুদ্ধ করবে।’

অলিম্পিক থেকে শুরু করে ক্রিকেট ভারতের মেয়েরা যে দেশকে গর্বিত করছে, সেকথা তুলে ধরে গোয়েল বলেন, ‘রিও অলিম্পিক থেকে শুরু করে প্যারা অলিম্পিক, এমনকী হকি, কুস্তি, ব্যাডমিন্টন এবং এবার ক্রিকেট, বিশ্বের দরবারে দেশের নাম উজ্জ্বল করছে ভারতের নারী খেলোয়াড়রা। এর থেকে একটি বার্তা স্পষ্ট- বেটি বাঁচাও, বেটি পড়াও, বেটি খিলাও (মেয়েদের বাঁচাও, মেয়েদের পড়াও, মেয়েদের খেলতে দাও)।’ এর আগে একাধিকবার যুব সম্প্রদায়কে যেকোনও ধরনের খেলাকে নিজেদের কেরিয়ার হিসেবে বেছে নেওয়ার জন্য উদ্বুদ্ধ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজের বক্তব্যে সেকথাও তুলে ধরেন বিজয় গোয়েল। এর পাশাপাশি দেশের খেলোয়াড়দের আশ্বস্ত করেন যেকোনও প্রয়োজনে ক্রীড়ামন্ত্রক তাঁদের পাশে থাকবে। নারী ক্রিকেটার সাফল্যের পর আসন্ন অনুর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপেও ভারতের ভাল পারফরম্যান্সের ব্যাপারে আশাবাদী গোয়েল।

এদিন অনুষ্ঠানে ভারত অধিনায়ক মিতালি রাজ ছাড়াও উপস্থিত ছিলেন হরমনপ্রীত কৌর এবং পুনম রাউত। নিজের বক্তব্য রাখতে গিয়ে দলের প্রত্যেক সদস্যের প্রশংসা করেন মিতালি। পাশাপাশি পাশে থাকার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ক্রীড়ামন্ত্রী বিজয় গোয়েলকেও ধন্যবাদ জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত