কৃষি, বাস ও বিমান সেবায় কাজ করবে এটুআই

প্রকাশ : ০৬ মার্চ ২০১৭, ১৯:৩৯

জাগরণীয়া ডেস্ক

ডিজিটাল সেন্টার থেকে কৃষি তথ্য ও সেবা এবং বাস ও বিমানের টিকেট বিক্রয় সেবা চালু করার লক্ষ্যে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং এসিআই ফরম্যুলেশন লিমিটেড, স্পাইস ডিজিটাল বাংলাদেশ লিমিটেড ও এয়ার ওয়ার্ল্ড কমিউনিকেশন-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

৫ মার্চ রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিং রুমে প্রধানমন্ত্রীর কার্যালয়-এর মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার, এসিআই ফরম্যুলেশন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব সুষ্মিতা আনিস, স্পাইস ডিজিটাল বাংলাদেশ লিমিটেড এর ম্যানেজার জনাব অরূপ কুমার ঘোষ ও এয়ার ওয়ার্ল্ড কমিউনিকেশন লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক জনাব মিজানুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকের আওতায় দেশব্যাপি ৫,২৭৫টি ডিজিটাল সেন্টার থেকে এসিআই ফর্ম্যূলেশন লিমিটেড এর কৃষি তথ্য ও সেবা সংক্রান্ত বিভিন্ন তথ্য ও মানসম্মত বীজ ও সার বিক্রয় সেবা, কীট-উদ্ভিদ-ছত্রাক নাশক রাসায়নিক ও অর্গানিক বিক্রয় সেবাসহ কৃষকের প্রয়োজনীয় কৃষি উপকরণ যেমন-স্প্রে মেশিন, ফলন সহায়তাকারী ফ্লোরা প্রভৃতি প্রদান করা সম্ভব হবে। এছাড়া স্পাইস ডিজিটাল বাংলাদেশ লিমিটেড ও এয়ার ওয়ার্ল্ড কমিঊনিকেশন্স লিমিটেড বাস,লঞ্চ,ট্রেন ও বিমানের টিকেট, বিভিন্ন আন্তর্জাতিক হোটেল বুকিং সেবা, টিকেট রিফান্ড সেবা প্রদান করবে। এসকল সেবা ডিজিটাল সেন্টারের মাধ্যমে প্রদানের মাধ্যমে জনগণের সময়, খরচ ও যাতায়াত হ্রাস পাবে।

ডিজিটাল সেন্টার হলো ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশনের ওয়ার্ডে স্থাপিত তথ্য-প্রযুক্তি নির্ভর সেবা সমৃদ্ধ একটি আধুনিক কেন্দ্র। এসব ডিজিটাল সেন্টার থেকে এ পর্যন্ত প্রায় ২৭ কোটি ৮০ লক্ষ সেবা প্রদান করা হয়েছে যার মধ্যে ৩০ হাজার ২০৭টি ব্যাংক একাউন্ট খোলা,  ৭৮ কোটি  ৪৪ লক্ষ ৮৮ হাজার টাকা ব্যাংকিং চ্যানেলে লেনদেন, ৬ কোটি ৪০ লক্ষ ১০ হাজার টাকা রেমিট্যান্স উত্তোলন সেবা প্রদান, ২ কোটি ৬৮ লক্ষ ২৮ হাজার টাকা পাসপোর্ট ফি প্রদান, অনলাইনে ১২,০০০টি পাসপোর্টের আবেদন সেবা প্রদান, বিদেশ গমনেচ্ছু ২০ লক্ষাধিক নারী-পুরুষ শ্রমিক ও পেশাজীবীদের অনলাইন নিবন্ধন এবং সেন্টারে বসে আবেদন করে বাড়িতে বসে ৪ লক্ষ ৫০ হাজার জমির পরচা লাভ ডিজিটাল সেন্টার থেকে সেবা পাওয়ার অনন্য নজির। এখন গ্রামে বসে জনগণ সরকারি ফরম পূরণ, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, ই-মেইল-ইন্টারনেট ব্যবহার, কম্পিউটার প্রশিক্ষণসহ ১১২ ধরনের সরকারি-বেসরকারি এবং বাণিজ্যিক সেবা পাচ্ছে এসকল ডিজিটাল সেন্টার থেকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত