‘ই-সার্ভিস রোডম্যাপ ২০২১ বাস্তবায়ন পরিকল্পনা পর্যালোচনা’ শীর্ষক কর্মশালা

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১২:০০

জাগরণীয়া ডেস্ক

২০২১ সালের মধ্যে ২২৩টি সরকারি সেবা ই-সেবায় রূপান্তরের পরিকল্পনা গ্রহণে মন্ত্রিপরিষদ বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের যৌথ আয়োজনে সরকারি সেবাসমূহ আরও সহজ করার লক্ষ্যে ‘ই-সার্ভিস রোডম্যাপ ২০২১ বাস্তবায়ন পরিকল্পনা পর্যালোচনা’ শীর্ষক কর্মশালা করা হয়েছে।

১৪ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) এই কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা বিভাগের সচিব মো. জিয়াউল ইসলাম এবং এটুআই প্রোগ্রামের পলিসি এ্যাডভাইজর আনীর চৌধুরী। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম।

মন্ত্রিপরিষদ বিভাগ ও এটুআই যৌথভাবে মোট ৭টি ব্যাচে ‘ই-সার্ভিস রোডম্যাপ-২০২১’ শীর্ষক পরিকল্পনা প্রণয়ন কর্মশালা আয়োজন ও পরিচালনা করেছে। এই পরিকল্পনা কর্মশালায় অংশগ্রহণ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দপ্তরসমূহ তাদের সিটিজেন চার্টার ও সকল কার্যক্রম বিশ্লেষণপূর্বক ২০২১ সালের মধ্যে বাস্তবায়নযোগ্য অগ্রাধিকারভিত্তিক সকল ই-সার্ভিস এর পরিকল্পনা তৈরি করেছেন। যা পরবর্তীতে সংশ্লিষ্ট দপ্তরের দপ্তর প্রধান কর্তৃক যাচাই বাছাই পূর্বক অনুমোদন করে চূড়ান্ত করা হয়েছে। এ পর্যন্ত ৭টি ব্যাচে ৪৮টি মন্ত্রণালয়/দপ্তরসমূহের ১৫০ জন কর্মকর্তাগণ ‘ই-সার্ভিস রোডম্যাপ-২০২১’ শীর্ষক পরিকল্পনা প্রণয়ন কর্মশালায় অংশগ্রহণ করেছেন এবং তাদের দপ্তর সমূহের ৮০৯টি সেবাকে বিশ্লেষণপূর্বক ২২৩টি ই-সার্ভিস সফলতার সঙ্গে বাস্তবায়ন পরিকল্পনা প্রণয়ন করতে সক্ষম হয়েছেন।

এরই ধারাবাহিকতায়, বিভিন্ন সেবা প্রদানকারী দপ্তর ও সেবাগ্রহীতাদের সমন্বয়ে প্রণয়নকৃত ই-সার্ভিস রোডম্যাপ দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে অগ্রাধিকার তালিকার ১ ও ২ নং ই-সার্ভিসগুলি নিয়ে দপ্তরগুলির আগ্রহের ভিত্তিতে ৩৪টি জনবান্ধব ই-সার্ভিসের নকশা ও বাস্তবায়ন পরিকল্পনা তৈরি করা হয়েছে। বিদ্যমান সেবা গ্রহণে তাদের কি কি ভোগান্তির স্বীকার হতে হয় তা বিবেচনা করে ই-সার্ভিস ডিজাইনে তাদের স্বপ্ন, প্রত্যাশা হাতে-কলমে তুলে ধরা হয়েছে এর মাধ্যমে। এর ফলে সেবাগ্রহীতারা একদিকে যেমন ডিজিটাল বাংলাদেশ গঠনে ভূমিকা রাখছে তেমনিভাবে নিজের চাহিদামত ই-সার্ভিস ডিজাইন করতে সক্ষম হচ্ছে। এর ফলে সেবা প্রদানের ক্ষেত্রে একটি নতুন দ্বার উন্মোচন হচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ই-সার্ভিস রোডম্যাপ ২০২১ ও ই-সার্ভিস ডিজাইন ও পরিকল্পনা প্রশিক্ষণ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ৩২ জন সচিব এবং ৬০টি দপ্তরের দপ্তর প্রধানগণ (মহাপরিচালক/চেয়ারম্যান/এমডি) এবং মন্ত্রিপরিষদ বিভাগ, আইসিটি ডিভিশন, বিসিসি ও এটুআই প্রোগ্রামের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত