বিশ্বের দীর্ঘতম ব্রিজে থাকছে গাড়ি চার্জিং স্টেশন

প্রকাশ : ১০ জুলাই ২০১৭, ২১:০৯

জাগরণীয়া ডেস্ক

চীন-হংকং-ম্যাকাও সংযুক্তকারী বিশ্বের দীর্ঘতম সামুদ্রিক ব্রিজের নির্মাণকাজ শেষ হয়েছে ৭ জুলাই (শুক্রবার)। ৫৫ কিলোমিটার দীর্ঘ এ ব্রিজে থাকছে বিদ্যুৎচালিত গাড়ির জন্য বেশ কিছু চার্জিং স্টেশন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফিন্যান্সিয়াল এক্সপ্রেস।

পরিবেশ দূষণ ও অন্যান্য ক্ষতি কম করে বিধায় বৈদ্যুতিক গাড়িকে সারা বিশ্বেই এখন প্রণোদনা দেওয়া হচ্ছে। ভবিষ্যতে বৈদ্যুতিক গাড়ির প্রসার আরও বাড়বে। বিশ্লেষকরা বলছেন, একপর্যায়ে তেলচালিত গাড়ি চলাচল বন্ধ হয়ে যাবে। আর এ বিষয়টি মাথায় রেখেই বৈদ্যুতিক গাড়ির জন্য চার্জিং স্টেশন রাখা হয়েছে ব্রিজটিতে।

ব্রিজটি চালু হলে হংকং থেকে চীনের জুহাই শহর পর্যন্ত তিন ঘণ্টার পথ মাত্র ৩০ মিনিটে অতিক্রম করা যাবে।

প্রায় ১৩ মিলিয়ন ডলার ব্যয়ে নির্মিত হচ্ছে এই ব্রিজ। এতে শুধু গাড়ি চলাচলই নয়, থাকছে ৫৫০টি চার্জ স্টেশন।  এসব স্টেশনে চার্জ করা যাবে বৈদ্যুতিক গাড়ি ও বাইক। নির্মাতা প্রতিষ্ঠান বলছে, এতে যেসব যানবাহন চার্জ করা যাবে তার মধ্যে রয়েছে পাবলিক বাস, দীর্ঘ দূরত্বে যাতায়াতকারী কোচ, ট্রাভেল বাস, শাটল বাস ও ইলেক্ট্রিক ট্যাক্সি। 

নির্মাণকারী সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, বিভিন্ন ধরনের বৈদ্যুতিক যানবাহন চার্জ দেওয়া যাবে স্টেশনগুলোতে।  ৫৫০টি চার্জিং স্টেশনের মধ্যে ৪২৯টি হবে ডিসি ও ১২১টি এসি বিদ্যুতের। 

এ বছরের শেষের দিকে খুলে যেতে চলেছে ব্রিজটি। দীর্ঘ সাত বছর ধরে তৈরি হয়েছে ব্রিজটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত