সাইবার হামলা প্রতিরোধী ‘ভ্যাকসিন’ আবিষ্কার

প্রকাশ : ২৮ জুন ২০১৭, ১৮:৪৩

জাগরণীয়া ডেস্ক

বিশ্বব্যাপী সাইবার হামলার পরে অনলাইন নিরাপত্তা বিষয়ক গবেষকরা ওই হামলা ঠেকাতে এক প্রতিরোধী ‘ভ্যাকসিন’ আবিষ্কার করেছে বলে জানিয়েছে বিবিসি।

গবেষকদের মতে, তাদের আবিষ্কৃত ভ্যাকসিনটি মূলত একটি ফাইল। এই একটি মাত্র ফাইলটি কম্পিউটারকে ওই ভাইরাস হামলা থেকে রক্ষা করতে পারবে। যদিও এখন পর্যন্ত গবেষকরা ওই ভাইরাসটির বন্ধের কথিত কিল সুইচ খুঁজে পাননি। আর এখন পর্যন্ত জানা যায়নি, এই হামলার উৎস কোথায় এবং ঠিক কী কারণেই এই হামলা চালানো হয়েছে।

এর আগের সাইবার হামলাটি হয়েছিল র‌্যানসামওয়্যার ভাইরাস দিয়ে। মাত্র তিনশো ডলারের বিনিময়েই হ্যাকাররা আক্রান্ত কম্পিউটার ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। যদিও অভিযোগ আছে, অনেকে নির্ধারিত মূল্য পরিশোধ করেও কম্পিউটারের অ্যাকসেস ফিরে পায়নি। এক্ষেত্রে অনেক বিশ্লেষক অবশ্য মনে করেন যে, র‌্যানসাম ওয়্যারের ঘটনাটি মূলত রাজনৈতিকভাবে ঘটানো হয়েছে।

সর্বশেষ হামলায় ইউক্রেনের কেন্দ্রিয় ব্যাংক, রাশিয়ার রোসনেফ্ট তেল কোম্পানি, ব্রিটিশ বিজ্ঞাপন কোম্পানি ডব্লিউপিপি এবং মার্কিন আইনসেবা প্রতিষ্ঠান ডিএলএ পাইপারের মতো বড় প্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যায়।

ভ্যাকসিন আবিষ্কারক গবেষকদের মতে, আক্রান্ত কম্পিউটারের সি ড্রাইভে একটি ফাইল তৈরি করলেই মুক্তি মিলবে এই ভাইরাস থেকে। বিশ্লেষকরা  "C:\Windows" নামে এই ফোল্ডারটি তৈরি করার পরমর্শ দিয়েছে আক্রান্ত কম্পিউটার মালিকদের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত